নিষেধাজ্ঞার মুখে Putin-র দুই কন্যা! আনুমোদন দেবে EU?

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ( Dmitry Peskov) জানিয়েছেন যে তিনি এই নিষেধাজ্ঞা প্রস্তাব সম্পর্কে অবগত নন

Updated By: Apr 6, 2022, 12:54 PM IST
নিষেধাজ্ঞার মুখে Putin-র দুই কন্যা! আনুমোদন দেবে EU?
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: ইউরোপীয় ইউনিয়ন (EU) রাশিয়ান প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের (Russian President Vladimir Putin) মেয়েদের উপর নিষেধাজ্ঞা চাপানোর বিষয় আলোচনা করছে। 

প্রস্তাবিত তালিকায় পুতিনের কন্যারা ছাড়াও রয়েছেন রাজনৈতিক ব্যক্তিত্ব, ব্যবসায়ী এবং তাদের পরিবারের সদস্য এবং আরও অনেকে। যদিও এই তালিকা এখনও অনুমোদন করেনি ইউরোপের সরকারগুলি।

পুতিনের কন্যা, কাতেরিনা এবং মারিয়ার উপর নিষেধাজ্ঞা চাপানো একটি প্রতীকী পদক্ষেপ কারণ তাদের রাশিয়ার বাইরে উল্লেখযোগ্য সম্পদ রয়েছে এমন কোনও ধারণা নেই। তবে এর ফলে রাশিয়ার রাষ্ট্রপতির দৃষ্টি আকর্ষণ করা সম্ভব হবে বলে মনে করা হচ্ছে। যদিও পুতিনের কন্যাদের জীবন গোপনীয়তায় মোড়া এবং ক্রেমলিন কখনই তাদের অথবা ছবি প্রকাশ করেনি।

২০১৫ সালে, পুতিন জানান যে তারা দুজনেই রাশিয়ার বিশ্ববিদ্যালয় থেকে স্নাতক হয়েছেন এবং একাধিক ভাষায় কথা বলতে পারেন।

আরও পড়ুন: Russia-Ukraine War: রাষ্ট্রসঙ্ঘ কি তুলে দেওয়ার পরিকল্পনা করছেন? UN Security Council-কে কড়া আক্রমণ জেলেনস্কির

তার বড় মেয়ে মারিয়া ভোরনৎসোভা (Maria Vorontsova) নোমেনকোর (Nomenko) একজন মালিক। নোমেনকো স্বাস্থ্যখাতে রাশিয়ার সবথেকে বড় বেসরকারি বিনিয়োগের সঙ্গে জড়িত। কাতেরিনা টিখোনোভা (Katerina Tikhonova) মস্কো স্টেট ইউনিভার্সিটিতে (Moscow State University) একটি কৃত্রিম বুদ্ধিমত্তা ইনস্টিটিউট পরিচালনা করেন।

ক্রেমলিনের মুখপাত্র দিমিত্রি পেসকভ ( Dmitry Peskov) জানিয়েছেন যে তিনি এই নিষেধাজ্ঞা প্রস্তাব সম্পর্কে অবগত নন এবং আনুষ্ঠানিকভাবে কী জানানো হবে তার জন্য অপেক্ষা করবেন। নিষেধাজ্ঞা প্যাকেজটি ২৭টি ইইউ সদস্যদের সকলকে অনুমোদন দিতে হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.