World Environment Day: এ বছরের বিশ্ব পরিবেশ দিবস হল প্লাস্টিকের সঙ্গে সম্মুখ সমর! মানুষ কি জিতবে?

World Environment Day: প্লাস্টিককে কব্জা করতে পারলেই এ কালের পরিবেশ-প্রকৃতির অনেক সমস্যা মিটে যাবে। আর তখনই সার্থক হবে পরিবেশ দিবস। এ বছরের বিশ্ব পরিবেশ দিবসের থিম-- 'Solutions to plastic pollution'।

Updated By: Jun 5, 2023, 12:25 PM IST
World Environment Day: এ বছরের বিশ্ব পরিবেশ দিবস হল প্লাস্টিকের সঙ্গে সম্মুখ সমর! মানুষ কি জিতবে?

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ইদানীং যে-বিষয়টি আমাদের তাড়া করে ফিরছে, সেটি হল পরিবেশ। পরিবেশের অবক্ষয় নানা ভাবে বিপন্ন করে তুলেছে মানবজাতিকে। তাই পরিবেশ নিয়ে যে কোনও উদযাপনই বিশেষ তাৎপর্যময়। সেই হিসেবে আজকের দিনটিও খুব গুরুত্বপূর্ণ। আজ ৫ ই জুন, বিশ্ব পরিবেশ দিবস (World Environment Day)। প্রতি বছর ৫ জুন দিনটি বিশ্বব্যাপী জনসচেতনতামূলক নানা কর্মসূচির মাধ্যমে পালিত হয়।

আরও পড়ুন:  Coromandel Express Accident: ভারতের পাশে তালিবান! করমণ্ডল এক্সপ্রেস দুর্ঘটনায় শোক প্রকাশ পুতিন থেকে সুনাকের...

এদিন জনগণকে আসলে পরিবেশের রক্ষণাবেক্ষণ বিষয়ে সচেতন করে তোলা হয়। সেই লক্ষ্যেই বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয় বিশ্ব জুড়ে। এই দিনেই রাষ্ট্রসংঘের মানবিক পরিবেশ সম্মেলন (United Nations Conference on the Human Environment) শুরু হয়েছিল। এটি অনুষ্ঠিত হয়েছিল ১৯৭২ সালের ৫ থেকে ১৬ জুন পর্যন্ত। তবে প্রথম বিশ্ব পরিবেশ দিবস পালিত হয় ১৯৭৪ সালে। এই বছরের ৫ জুন 'Only One Earth' থিমে প্রথম বিশ্ব পরিবেশ দিবস পালন করা হয়েছিল। 

এবছর বিশ্ব পরিবেশ দিবস উদযাপনের আয়োজক দেশ আফ্রিকার আইভরি কোস্ট ও ইউরোপের নেদারল্যান্ডস। ২০২৩ সালের বিশ্ব পরিবেশ দিবসের থিম হল-- 'Solutions to plastic pollution'। প্লাস্টিক আমাদের সভ্যতার শত্রু। প্লাস্টিক নানা ভাবে বিপন্ন করে তুলছে আমাদের সবুজ বিশ্বকে। তাই এরকম একটি থিম খুবই সময়োপযোগী।

আরও পড়ুন: Japan's Birth Rate: ধেয়ে আসছে অন্য বিপদ! ২০৩০ সাল থেকে দেশে তরুণ প্রজন্মের সংখ্যা ভয়ংকর রকম কমতে শুরু করবে...

প্লাস্টিককে কব্জা করতে পারলেই এ কালের পরিবেশ-প্রকৃতির অনেক সমস্যা মিটে যাবে। আর তখনই সার্থক হবে পরিবেশ দিবস। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.