রাজ্যের নাম বঙ্গ হোক চান না বাবুল সুপ্রিয়

রাজ্যের নাম পরিবর্তনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। তবে রাজ্যের নাম বঙ্গ হোক এটা চান না তিনি। কারণ বঙ্গ নামে একটি বাদ্যযন্ত্র রয়েছে। তাঁর প্রস্তাব রাজ্যের নতুন নাম হোক বাংলা, ইংরেজিতে হোক বেঙ্গল।

Updated By: Aug 2, 2016, 05:17 PM IST
রাজ্যের নাম বঙ্গ হোক চান না বাবুল সুপ্রিয়

ওয়েব ডেস্ক: রাজ্যের নাম পরিবর্তনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছেন বিজেপি সাংসদ ও কেন্দ্রীয় মন্ত্রী বাবুল সুপ্রিয়। তবে রাজ্যের নাম বঙ্গ হোক এটা চান না তিনি। কারণ বঙ্গ নামে একটি বাদ্যযন্ত্র রয়েছে। তাঁর প্রস্তাব রাজ্যের নতুন নাম হোক বাংলা, ইংরেজিতে হোক বেঙ্গল।

প্রসঙ্গত, পশ্চিমবঙ্গ এবার থেকে শুধুই বঙ্গ বা বাংলা। ইংরেজীতে বেঙ্গল (Bengal)। রাজ্যের নাম পরিবর্তনে সিলমোহর দিয়েছে রাজ্য মন্ত্রিসভা। আজ বিধানসভায় নামবদল নিয়ে আলোচনা উঠলে সেই প্রস্তাব গৃহীত হয়।

এবার রাজ্যের এই প্রস্তাব যাবে কেন্দ্রীয় মন্ত্রিসভায়। তারপর আগামী ২৬ অগাস্ট বিশেষ অধিবেশন বসছে রাজ্য মন্ত্রিসভার। সেখানেই পরিবর্তন করা হবে রাজ্যের নাম। এমনটাই জানিয়েছেন পার্থ চট্টোপাধ্যায়।

পশ্চিমবঙ্গ, ইংরেজীতে West Bengal। ইংরেজী বর্ণমালার একদম শেষদিকের লেটার হওয়ায় সংসদে পশ্চিমবঙ্গ সম্বন্ধে বলার সময় কম পাওয়া যেত। বেশকিছু দিন ধরেই এই অভিযোগে রাজ্যের নাম পরিবর্তনের ভাবনাচিন্তা শুরু হয়। এখন নাম থেকে West কথাটি বাদ দিলে পড়ে থাকবে শুধুই Bengal। যা ইংরেজী বর্ণমালার দ্বিতীয় লেটার।

.