নবরাত্রিতে পদযাত্রা, ডান্ডিয়ায় মাতল শিলিগুড়ি

শিলিগুড়ি শহরকে বলা হয় মিনি ইন্ডিয়া। উত্তর-পূর্বাঞ্চলের এই শহরে বিভিন্ন প্রদেশের মানুষের বাস। প্রত্যেক উত্‍সবই নিজের মত পালন করে এই শহর। দুর্গাপুজো ও নবরাত্রির ক্ষেত্রেও তাই পিছিয়ে নেই শিলিগুড়ি। গুজরাটের আদলে একটি বিশাল ডান্ডিয়া উত্‍সবের আয়োজন করা হয়েছে এখানে। আট থেকে আশি। প্রায় সব বয়সের মানুষই নিজ নিজ সংস্কৃতি ও লোকনৃত্যকে তুলে ধরেন এই ডান্ডিয়া উত্‍সবে।

Updated By: Oct 2, 2014, 10:35 AM IST
নবরাত্রিতে পদযাত্রা, ডান্ডিয়ায় মাতল শিলিগুড়ি

ওয়েব ডেস্ক: শিলিগুড়ি শহরকে বলা হয় মিনি ইন্ডিয়া। উত্তর-পূর্বাঞ্চলের এই শহরে বিভিন্ন প্রদেশের মানুষের বাস। প্রত্যেক উত্‍সবই নিজের মত পালন করে এই শহর। দুর্গাপুজো ও নবরাত্রির ক্ষেত্রেও তাই পিছিয়ে নেই শিলিগুড়ি। গুজরাটের আদলে একটি বিশাল ডান্ডিয়া উত্‍সবের আয়োজন করা হয়েছে এখানে। আট থেকে আশি। প্রায় সব বয়সের মানুষই নিজ নিজ সংস্কৃতি ও লোকনৃত্যকে তুলে ধরেন এই ডান্ডিয়া উত্‍সবে।

এর পাশাপাশি রয়েছে ফুলপাত্তি উত্‍সব। যার একটা বিশেষ গুরুত্ব রয়েছে শিলিগুড়িবাসীর কাছে। এই উপলক্ষে বুধবার শিলিগুড়িতে একটি শোভাযাত্রা বের করা হয়। বর্ণাঢ্য এই শোভাযাত্রায় যোগ দেন নেপালি, গোর্খাদের পাশাপাশি সমতলবাসীরাও। সকলেই সাবেকি পোশাক পরে সামিল হন শোভাযাত্রায়। বিভিন্ন লোক সংস্কৃতির মাধ্যমে পালিত হয় এই উত্‍সব।  পদযাত্রায় অংশ নেন শিলিগুড়িপর তৃণমূল বিধায়ক রুদ্রনাথ ভট্টাচার্যও।

.