মেদিনীপুরের পুজো

চিচিং ফাঁক বলতে হবে। তবেই খুলবে মণ্ডপের প্রবেশপথ। কোথাও আবার মণ্ডপের অন্দরসজ্জায় ছৌ, টেরাকোটা, মাদুর, গালা। পূর্ব কিংবা পশ্চিম মেদিনীপুর, দুই জেলার পুজোতেই নজরকাড়া বৈশিষ্ট্য।

Updated By: Oct 8, 2016, 02:57 PM IST
মেদিনীপুরের পুজো

ওয়েব ডেস্ক: চিচিং ফাঁক বলতে হবে। তবেই খুলবে মণ্ডপের প্রবেশপথ। কোথাও আবার মণ্ডপের অন্দরসজ্জায় ছৌ, টেরাকোটা, মাদুর, গালা। পূর্ব কিংবা পশ্চিম মেদিনীপুর, দুই জেলার পুজোতেই নজরকাড়া বৈশিষ্ট্য।

পশ্চিম মেদিনীপুর

দুর্লভগঞ্জ দুর্গা পুজো কমিটি

দক্ষিণ ভারতীয় মন্দিরের আদলে তৈরি হয়েছে গড়বেতা দুর্লভগঞ্জ দুর্গা পুজো কমিটির মণ্ডপ। প্যান্ডেল তৈরি হয়েছে ঝিনুক দিয়ে। প্রতিমাও ঝিনুকের।

সোনাখালি স্কুল পাড়া দুর্গাপুজো

দাসপুরের সোনাখালি স্কুল পাড়া দুর্গাপুজোর এবারের থিম আলিবাবার চল্লিস চোর। বিশাল এলাকা জুড়ে পাহাড় আর তার মাঝে একটি গুহা রয়েছে। এখানে চিচিং ফাঁক বললে তবে ঢোকা যাবে মণ্ডপে।

লালসাগর গ্রামবাসী বৃন্দ
 
চন্দ্রকোণার লালসাগর গ্রামবাসী বৃন্দের পুজো এবার সপ্তম বছরে পড়ল। নেপালের বৌদ্ধ মন্দিরের আদলে তৈরি হয়েছে মণ্ডপ। বুদ্ধের মুখের আদলে প্রতিমার মুখ। কাচ আর ভাঙা চুরি দিয়ে মায়ের দশটি রূপ দেখানো হয়েছে।

আরও পড়ুন- জাঁকজমকে কলকাতাকে টেক্কা দিচ্ছে জেলার পুজো

বাছুরডোবা ইয়ংইলেভেন ক্লাব

ঝাড়গ্রাম বড় পুজোগুলির মধ্যে অন্যতম বাছুরডোবা ইয়ংইলেভেন ক্লাব। এবার তাদের  থিম কেরলের বিষ্ণুমন্দির।

গধনি স্পোটিং

গিধনি স্পোর্টিংয়ের পুজো এবার ৭৬ বছরে পড়ল। মন্ডপের অন্দর সজ্জা তে ছৌ,টেরাকোটা, মাদুর, গালা সহ একাধিক রাজ্যের বিভিন্ন কুটির শিল্প। কাচের চুরি আওয়াজ  প্রায় লুপ্তপ্রায়। তাই মাদুর্গা কাচের চুরির। সাবেকি প্রতিমা।

পূর্ব মেদিনীপুর

কাঁথি ইউথ গিল্ড ক্লাব

কাঁথি ইউথ গিল্ড ক্লাব এবার ২৮ তম বছরে পা দিল। এবারের থিম সমুদ্র মন্থন। সমুদ্র মন্থন সম্পর্কে  কারোরই অজানা নয়, জানা বিষয়টি কে আরও পরিষ্কার করে এবার তুলে ধরেছে ইউথ গিল্ডের  পুজো কমিটি। প্রতিমাও অনন্য।

আরও পড়ুন- প্রাণের বোধন ঘটিয়ে মানবিকতার বার্তা নার্সিংহোমের

কাঁথি চৌরঙ্গি

কাঁথি চৌরঙ্গির এবারের থিম জেলেদের মাছধরার নেটের ওপর ফোম ও রেকজিন দিয়ে কারু কার্যের কাল্পনিক থিম।বাংলা আর্টের প্রতিমা।

.