দরপত্র খোলা হল না হলদিয়া পেট্রোকেমের, নিলামে অংশ নেয়নি রিলায়েন্স

হলদিয়া পেট্রোকেমের শেয়ার হস্তান্তর নিয়ে দানা বেঁধেছে বিতর্ক। ঠিক হয়েছে সর্বোচ্চ দাম জেনে নিয়ে, সেই দামে শেয়ার কেনার প্রস্তাব দেওয়া হবে চ্যাটার্জি গোষ্ঠীকে। একমাসের মধ্যে চ্যাটার্জি গোষ্ঠী তা প্রত্যাখ্যান করতে পারে। প্রত্যাখ্যানের পর সেই শেয়ার বিক্রি করা হবে সর্বোচ্চ দরপত্রকারী সংস্থাকে। ক্ষতিতে চলা হলদিয়া পেট্রোকেমের শেয়ারের কতটা দাম উঠবে তা নিয়ে প্রশ্ন রয়েই গেছে।

Updated By: Oct 7, 2013, 05:41 PM IST

দিনভর টানাপোড়েনের পরও শেষ পর্যন্ত হলদিয়া পেট্রোকেমের শেয়ার নিলামের দরপত্র খোলা গেল না। দুপুর ৩টের সময় দরপত্র খোলার কথা ছিল। কিন্তু কেন আজ দরপত্র খোলা হল না সে প্রশ্নের উত্তর দিতে পারেননি শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়ও। জানা যাচ্ছে, নিলামে একটি মাত্র সংস্থা অংশগ্রহণ করে। শিল্পমহলের ধারনা, একটি বিশেষ কোম্পানির জন্য অপেক্ষার কারণেই দরপত্র খোলা হল না। নিলামে সম্ভবত অংশ নেয়নি মুকেশ অম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রি। যতদূর খবর মিলেছে, শুধুমাত্র ইন্ডিয়াল অয়েল কর্পোরেশন দরপত্র জমা দিয়েছিল। হলদিয়া পেট্রোকেমে নিজের হাতে থাকা ৩৯ শতাংশ শেয়ার ছেড়ে দিতে দরপত্র চেয়েছিল রাজ্য। রাজ্য সরকারের তরফে কোনও বেস প্রাইস রাখা হয়নি। তবে ৫ বছর শেয়ার বিক্রি না করার শর্ত রাখা হয়েছিল।
হলদিয়া পেট্রোকেমের শেয়ার হস্তান্তর নিয়ে বিতর্ক আঁচ পাওয়া গিয়েছিল আগেই। ঠিক হয়েছিল সর্বোচ্চ দাম জেনে নিয়ে, সেই দামে শেয়ার কেনার প্রস্তাব দেওয়া হবে চ্যাটার্জি গোষ্ঠীকে। একমাসের মধ্যে চ্যাটার্জি গোষ্ঠী তা প্রত্যাখ্যান করতে পারে। প্রত্যাখ্যানের পর সেই শেয়ার বিক্রি করা হবে সর্বোচ্চ দরপত্রকারী সংস্থাকে। ক্ষতিতে চলা হলদিয়া পেট্রোকেমের শেয়ারের কতটা দাম উঠবে তা নিয়ে প্রশ্ন রয়েই গেছে।
এছাড়া সংস্থার সাড়ে ১৫ কোটি শেয়ার রাজ্য সরকার ও চ্যাটার্জি গোষ্ঠী, দুপক্ষই নিজের বলে দাবি করে। সেই শেয়ার হস্তান্তরে নিষেধাজ্ঞা রয়েছে হাইকোর্টের। নিলামে সেই শেয়ার রাখা হয়েছে কি না সেই প্রশ্নের উত্তর নেই।  চ্যাটার্জি গোষ্ঠীর আন্তর্জাতিক ট্রাইব্যুনালে যাওয়ার আবেদনও গ্রহণ করেছে সুপ্রিম কোর্ট। শেয়ার হস্তান্তরের পর আইনি লড়াইয়ের দায় কার হবে তা নিয়েও প্রশ্ন রয়ে গেছে।

.