ঝুমুরে মাতল ঝাড়গ্রাম

নামটা শুনলেই চট করে কয়েকটা ছবি ভেসে ওঠে মনে। মাওবাদী হুমকি, পোস্টার, খুন, পুলিস ক্যাম্প, সিআরপিফের ভারি বুটের আওয়াজ, এমনই আরও কত কী! কিন্তু সব কিছুকে দূরে সরিয়ে রেখে মঙ্গলবার ঝাড়গ্রামই হয়ে উঠল এক রঙিন উত্সবের ঠিকানা।

Updated: Jan 18, 2012, 11:06 AM IST

নামটা শুনলেই চট করে কয়েকটা ছবি ভেসে ওঠে মনে। মাওবাদী হুমকি, পোস্টার, খুন, পুলিস ক্যাম্প, সিআরপিফের ভারি বুটের আওয়াজ, এমনই আরও কত কী! কিন্তু সব কিছুকে দূরে সরিয়ে রেখে মঙ্গলবার ঝাড়গ্রামই হয়ে উঠল এক রঙিন উত্সবের ঠিকানা। ঝুমুর মেলাকে ঘিরে উত্সবে মেতে উঠল ঝাড়গ্রাম। নাচে, গানে, শোভাযাত্রায় রঙিন হয়ে ওঠে ঝাড়গ্রামের রাস্তা। গতকাল থেকে শুরু হয়েছে মেলা, চলবে শুক্রবার পর্যন্ত।
ঝাড়গ্রাম ঝুমুর সঙ্গীত অ্যাকাডেমি এবং ঝাড়গ্রাম প্রেস ক্লাবের যৌথ উদ্যোগে আয়োজিত হয়েছে ঝুমুর মেলা। ধামসা, মাদলের তালে তালে আদিবাসী নৃত্য, রণপা নাচ, নানা অনুষ্ঠানকে ঘিরে দিনভর ব্যস্ত রইল ঝাড়গ্রাম। মেলার মধ্যে হঠাত্‍ই সিআরপিএফ জওয়ানদের দৌড়ঝাঁপ! তবে একে মোটেই শহরে রুটমার্চ বা কোনও অভিযানের প্রস্তুতিবলা যায় না। কারণ এই জওয়ানরাও ঝুমুর মেলায় অংশ নিয়েছেন! রাজ্যের পশ্চিমাঞ্চল উন্নয়ন মন্ত্রী সুকুমার হাঁসদা এবং তৃণমূল সাংসদ শুভেন্দু অধিকারী ঝুমুর মেলার সূচনা করেন।