মোটা টাকার বিনিময়ে বিলি হচ্ছে জাল মিউটেশন সার্টিফিকেট, কাঠগড়ায় পুরুলিয়ার ভূমি রাজস্ব দফতর

যেন সর্ষের মধ্যেই ভূত। খোদ সরকারি দফতরের কর্মীদের একাংশের বিরুদ্ধেই ভুয়ো নথি সরবরাহের অভিযোগ উঠল পুরুলিয়ায়। কাঠগড়ায় জেলার ভূমি ও ভূমি রাজস্ব দফতর। যার ফলে প্রতারিত হচ্ছে বহু মানুষ।

Updated By: Aug 5, 2015, 09:25 AM IST
মোটা টাকার বিনিময়ে বিলি হচ্ছে জাল মিউটেশন সার্টিফিকেট, কাঠগড়ায় পুরুলিয়ার ভূমি রাজস্ব দফতর

ওয়েব ডেস্ক: যেন সর্ষের মধ্যেই ভূত। খোদ সরকারি দফতরের কর্মীদের একাংশের বিরুদ্ধেই ভুয়ো নথি সরবরাহের অভিযোগ উঠল পুরুলিয়ায়। কাঠগড়ায় জেলার ভূমি ও ভূমি রাজস্ব দফতর। যার ফলে প্রতারিত হচ্ছে বহু মানুষ।

পুরুলিয়ার এক নম্বর ব্লকের ভূমি এবং ভূমি রাজস্ব দফতর। প্রতিদিনই জমি-বাড়ি সংক্রান্ত কেনা-বেচার প্রয়োজনে দূর দূরান্ত থেকে এখানে আসেন বহু মানুষ। আর এই সুযোগে দফতরের কর্মীদের একাংশ, জমির ক্রেতাদের প্রতারিত করছেন বলে অভিযোগ। মোটা টাকার বিনিময়ে জাল করা হচ্ছে মিউটেশন সার্টিফিকেট। 

এখানেই শেষ নয়। দফতরের কর্মীদের আরও অভিযোগ, এমন অনেক ব্যক্তির নামে জমি নথিভুক্ত হচ্ছে, যাঁদের কোনও অস্তিত্বই নেই। এমনকি বহু সরকারি জমিও নকল নথির মাধ্যমে অন্যের নামে হস্তান্তরিত হচ্ছে। এ নিয়ে হৈচৈ হতেই বিভাগীয় আধিকারিক থানায় অভিযোগ দায়ের করেছেন। 

জেলাশাসক ব্যবস্থা নেওয়ার আশ্বাস দিলেও দুর্নীতি চক্রের চাঁইদের বাঁচাতে তত্‍পর প্রশাসনের একাংশ। অভিযুক্ত এক কর্মীকে ইতিমধ্যেই অন্যত্র বদলি করে দেওয়া হয়েছে। তাতেও কি পরিস্থিতি বদলাবে? বন্ধ হবে ভুয়ো রেজিস্ট্রেশনের কারবার? প্রশ্ন থেকেই যাচ্ছে। 

.