কংগ্রেসের সঙ্গে গিয়ে যে ৬টি জেলায় খালি হাতে ফিরল বামেরা

রাজ্যে জোটের ভরাডুবি। কংগ্রেস এবং বামেদের জোট পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে জয়ী হয়েছে মাত্র ৭৬টি আসনে। তাঁর মধ্যে বামফ্রন্ট পেয়েছে ৩২টি আসন। কংগ্রেস পেয়েছে ৪৪টি আসন। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ রাজ্যের সর্বত্রই আশানুরূপ ফল হয়নি জোটের। ভোটের আগে যে অঙ্ক কষে হাত হাতুড়ি এক হয়েছিল, সে অঙ্কে কংগ্রেস ফায়দা তুললেও বুমেরাং হয়েছে বামেদের। বামেদের ভোট কংগ্রেসে গেলেও কংগ্রেসের ঝুলি থেকে কোনও ভোটই যায়নি বামদের ঘরে। যার ফলে কংগ্রেস ৫০-এর কাছাকাছি পৌঁছালেও নিজেদের প্রধান বিরোধী দলের তকমাটাও হারাতে হয় তাঁদের। 

Updated By: May 20, 2016, 11:33 AM IST
কংগ্রেসের সঙ্গে গিয়ে যে ৬টি জেলায় খালি হাতে ফিরল বামেরা

ওয়েব ডেস্ক: রাজ্যে জোটের ভরাডুবি। কংগ্রেস এবং বামেদের জোট পশ্চিমবঙ্গ বিধানসভার ২৯৪টি আসনের মধ্যে জয়ী হয়েছে মাত্র ৭৬টি আসনে। তাঁর মধ্যে বামফ্রন্ট পেয়েছে ৩২টি আসন। কংগ্রেস পেয়েছে ৪৪টি আসন। উত্তরবঙ্গ থেকে দক্ষিণবঙ্গ রাজ্যের সর্বত্রই আশানুরূপ ফল হয়নি জোটের। ভোটের আগে যে অঙ্ক কষে হাত হাতুড়ি এক হয়েছিল, সে অঙ্কে কংগ্রেস ফায়দা তুললেও বুমেরাং হয়েছে বামেদের। বামেদের ভোট কংগ্রেসে গেলেও কংগ্রেসের ঝুলি থেকে কোনও ভোটই যায়নি বামদের ঘরে। যার ফলে কংগ্রেস ৫০-এর কাছাকাছি পৌঁছালেও নিজেদের প্রধান বিরোধী দলের তকমাটাও হারাতে হয় তাঁদের। 

মুর্শিদাবাদে ৪ আসন, বর্ধমানে ৫ আসন ছাড়া রাজ্যের বাকি জেলায় কোথাও ১টি, কোথাও ২টি কোথাও সর্বাধিক ৩টি আসন পেয়েছে বামেরা। তবে এই জোটের অঙ্কেই ৬ জেলায় খালি হাতেই ফেরে বামেরা। 

কোন কোন জেলায় বামেদের আসন শূন্য?
১. কলকাতা
২. হাওড়া
৩. আলিপুরদুয়ার
৪. পুরুলিয়া
৫. পশ্চিম মেদিনীপুর

যে যে জেলায় জয়ের মুখ দেখেছে বামফ্রন্ট
বর্ধমান-৫
মুর্শিদাবাদ-৪
উঃ ২৪ পরগণা-৩
দক্ষিণ দিনাজপুর-৩
দঃ ২৪ পরগণা-২
উত্তর দিনাজপুর-২
বীরভূম-১
হুগলী-১
দার্জিলিং-১
কোচবিহার-১
পূর্ব মেদিনীপুর-১
নদিয়া-১

কোচবিহার, কলকাতা, পূর্ব মেদিনীপুর-এই তিন জেলায় কোনও আসনেই জয়ী নয় কংগ্রেস। 

.