রাষ্ট্রপতির স্বপ্নপুরণ

প্রাক্তন সাংসদ এবং বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় স্বপ্ন দেখেছিলেন জঙ্গিপুরের বুকে তৈরি হবে একটি বিশ্বমানের ম্যানেজমেন্ট কলেজ। সঙ্গে থাকবে আন্তর্জাতিক মানের ফুডপার্ক। ম্যানেজমেন্ট কলেজ থেকে পাশ করবে দেশের অন্যতম সেরা ছাত্রছাত্রীরা। আর ফুডপার্কে কাজ শিখবেন স্থানীয় যুবকরা। রাষ্ট্রপতির উপস্থিতিতেই পথ চলা শুরু করল তাঁর স্বপ্নের ম্যানেজমেন্ট কলেজ। কিন্তু ফুডপার্ক এখনও বিশ বাঁও জলে।

Updated By: Aug 24, 2014, 07:46 PM IST
রাষ্ট্রপতির স্বপ্নপুরণ

জাঙ্গিপুর: প্রাক্তন সাংসদ এবং বর্তমান রাষ্ট্রপতি প্রণব মুখোপাধ্যায় স্বপ্ন দেখেছিলেন জঙ্গিপুরের বুকে তৈরি হবে একটি বিশ্বমানের ম্যানেজমেন্ট কলেজ। সঙ্গে থাকবে আন্তর্জাতিক মানের ফুডপার্ক। ম্যানেজমেন্ট কলেজ থেকে পাশ করবে দেশের অন্যতম সেরা ছাত্রছাত্রীরা। আর ফুডপার্কে কাজ শিখবেন স্থানীয় যুবকরা। রাষ্ট্রপতির উপস্থিতিতেই পথ চলা শুরু করল তাঁর স্বপ্নের ম্যানেজমেন্ট কলেজ। কিন্তু ফুডপার্ক এখনও বিশ বাঁও জলে।

দেশের মধ্যে সবচেয়ে বেশি গরিব মানুষ কোন জেলায় বাস করেন? সাক্ষরতার হারে কোন জেলা এখনও অনেক পিছিয়ে? কোন জেলায় প্রাথমিক স্কুলের সংখ্যা সবচেয়ে কম? প্রতিটা প্রশ্নের উত্তরই এক। মুর্শিদাবাদ। আর সেই জেলাতেই এবার এক অন্য চমক।

এই ম্যানেজমেন্ট কলেজ এতটাই গুরুত্বপূর্ণ যে রবিবার তার উদ্বোধনে একই মঞ্চে হাজির ছিলেন দেশের রাষ্ট্রপতি, কেন্দ্রীয় অর্থমন্ত্রী অরুণ জেটলি-সহ বহু গণ্যমান্য ব্যক্তি। ঝাঁ চকচকে এই কলেজের কোর্স ফি কয়েক লক্ষ টাকা। যাঁরা ভর্তি হয়েছেন, তাঁদের অধিকাংশই ভিন রাজ্যের। দু হাজার দশে শুরু হয়েছিল এই কলেজ গড়ার উদ্যোগ। ঠিক হয়েছিল, একদিকে কলেজ, অন্যদিকে তৈরি হবে ফুডপার্ক। রুটিরুজির সংস্থানে স্থানীয় ছেলেমেয়েদের সেই ফুডপার্কে প্রশিক্ষণ দেওয়া হবে। কিন্তু কলেজের উদ্বোধন হয়ে গেলেও কবে ফুডপার্কের কাজ শেষ হবে, তা নিয়ে ধন্ধ দেখা দিয়েছে। নিজের জেলাকে খুব ভাল ভাবে চেনেন প্রণব মুখোপাধ্যায়। আর সম্ভবত সেই কারণেই কলেজের ছাত্রছাত্রীদের উদ্দেশ্যে রাষ্ট্রপতির অনুরোধ, শুধু নিজের জন্য নয়, জেলার জন্যও তাঁরা যেন একটু ভাবেন।  

 

.