রাজ্যজুড়ে পাঁচ হাজার কিলোমিটার রাস্তা তৈরির প্রকল্প বিশ বাঁও জলে

রাজ্যের হাতে টাকা নেই। তাই কেন্দ্রের অনুমোদন পেয়েও গ্রামীণ এলাকায় পাঁচ হাজার কিলোমিটার রাস্তা তৈরি করতে পারছে না রাজ্য সরকার।

Updated By: Aug 10, 2016, 01:41 PM IST
রাজ্যজুড়ে পাঁচ হাজার কিলোমিটার রাস্তা তৈরির প্রকল্প বিশ বাঁও জলে

ওয়েব ডেস্ক : রাজ্যের হাতে টাকা নেই। তাই কেন্দ্রের অনুমোদন পেয়েও গ্রামীণ এলাকায় পাঁচ হাজার কিলোমিটার রাস্তা তৈরি করতে পারছে না রাজ্য সরকার।

প্রধানমন্ত্রী গ্রামীণ সড়ক যোজনায় পাঁচ হাজার কিলোমিটার রাস্তা তৈরির অনুমোদন দিয়েছে কেন্দ্র। প্রতি কিলোমিটার রাস্তা তৈরির জন্য খরচ হয় প্রায় ষাট লক্ষ টাকা। এক্ষেত্রে মোট খরচ হবে তিন হাজার কোটি টাকা। কেন্দ্র দেবে ষাট শতাংশ অর্থাত আঠেরোশো কোটি টাকা। আর রাজ্যকে দিতে হবে চল্লিশ শতাংশ অর্থাত বারোশো কোটি টাকা। কিন্তু আর্থিক অনটনের জন্য এই টাকা জোগাড়েই  হিমশিম রাজ্য। ফলে বিশ বাঁও জলে প্রকল্পের ভবিষ্যত।

আগে নিয়ম ছিল, বরাদ্দের নব্বই শতাংশ টাকা কেন্দ্র দেবে। বাকি দশ শতাংশ দিতে হবে রাজ্যকে। কিন্তু মোদী সরকার আসার পরে নিয়ম বদলে যায়। এক্ষেত্রে কোনও প্রকল্পের চল্লিশ শতাংশ খরচ করতে হবে রাজ্যকে। পরে কেন্দ্রের তরফে মিলবে প্রকল্পের বাকি ষাট শতাংশ টাকা। রাজ্য টাকা জোগাড় না করতে পারলে কেন্দ্রের তরফেও টাকা মিলবে না। এক্ষেত্রে বাতিল হবে প্রকল্প।

.