শীতে কেঁপে জবুথবু বাঘেরাও, তাই ডুয়ার্সে জ্বালানো হল আগুন

মাঘের শীতে বাঘ পালায়। তা পৌষেই, শীতের দাপটে বেহাল ডুযার্সের দক্ষিণ খয়েরবাড়ি রয়্যালবেঙ্গল টাইগার পুনর্বাসন কেন্দ্রের বাঘেদের অবস্থা। অগত্যা, বনদফতরের পক্ষ থেকে আগুন জ্বালিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে। ২০০২ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে সার্কাসে বাঘের খেলা দেখানোয় নিষেধাজ্ঞা জারি হয়। এরপর রাজ্যের বিভিন্ন সার্কাস কাম্পানি থেকে বাঘ বাজেয়াপ্ত করে বনদফতর।

Updated By: Jan 15, 2014, 12:56 PM IST

----------------------------------------
মাঘের শীতে বাঘ পালায়। তা পৌষেই, শীতের দাপটে বেহাল ডুযার্সের দক্ষিণ খয়েরবাড়ি রয়্যালবেঙ্গল টাইগার পুনর্বাসন কেন্দ্রের বাঘেদের অবস্থা। অগত্যা, বনদফতরের পক্ষ থেকে আগুন জ্বালিয়ে পরিস্থিতি সামাল দেওয়ার চেষ্টা চলছে।

২০০২ সালে সুপ্রিম কোর্টের নির্দেশে সার্কাসে বাঘের খেলা দেখানোয় নিষেধাজ্ঞা জারি হয়। এরপর রাজ্যের বিভিন্ন সার্কাস কাম্পানি থেকে বাঘ বাজেয়াপ্ত করে বনদফতর।

উদ্ধার হওয়া বাঘগুলির ঠাঁই হয় জলপাইগুড়ির দক্ষিণ খয়েরবাড়ি পুনর্বাসন কেন্দ্রে। পুনর্বাসন কেন্দ্রে থাকা অধিকাংশ বাঘেরই বয়স হয়েছে। এই অবস্থায় গত সপ্তাহ থেকে তাপমাত্রা কমতে থাকায় একেবারে জবুথবু হয়ে পড়েছ এখানকার পাঁচ আবাসিক রাম, সীতা, যমুনা, রাজা ও শ্যাম। বন্ধ করে দিয়েছিল খাওয়া দাওয়া। পরিস্থিতি সামাল দিতে পুনর্বাসন কেন্দ্রে বেশ কটি আগুনের ভাটি জ্বালিয়েছে বন দফতর।

Tags:
.