নিজস্ব প্রতিবেদন: দেশের ১৭টি রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কে ১২১৯৬ জন ক্লার্ক নিয়োগের জন্য অনলাইন অ্যাপ্লিকেশন শুরু হয়েছে। জেনে নিন আবেদন করবেন কীভাবে। রইল আবেদন সংক্রান্ত বিস্তারিত। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নিয়োগ হবে যেই সমস্ত ব্য়াঙ্কে: এলাহাবাদ ব্যাঙ্ক, অন্ধ্র ব্যাঙ্ক, ব্যাঙ্ক অফ বরোদা,  ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ব্য়াঙ্ক অফ মহারাষ্ট্র,কানাড়া ব্যাঙ্ক, সেন্ট্রাল ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, কর্পোরেশন ব্যাঙ্ক, ইন্ডিয়ান ওভারসিজ ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স, পাঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, পাঞ্জাব ব্য়াঙ্ক অ্যান্ট সিন্ধ ব্যাঙ্ক, সিন্ডিকেট  ব্যাঙ্ক, ইউকো ব্যাঙ্ক, ইউনিয়ন ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। 


বয়সসীমা: ১ সেপ্টেম্বর ২০১৯ তারিখের হিসেবে বয়স হতে হবে ২০-২৮ বছরের মধ্যে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীরা নিয়ম অনুযায়ী বয়সসীমায় ছাড় পাবেন।


আবেদনের ফি: ৬০০টাকা। সংরক্ষিত আসনের প্রার্থীরা বয়সসীমায় ছাড় পাবেন। 


আবেদনের পদ্ধতি: www.ibps.in ওয়েবসাইটে গিয়ে অনলাইন আবেদন করতে হবে। বৈধ ইমেল আইডি ও মোবাইল নম্বর থাকতে হবে। অনলাইন আবেদন করার আগে ছবি, সাক্ষর, বাঁ হাতের বুড়ো আঙুলের ছাপ ও নির্দিষ্ট বয়ানে ডিক্ল্যারেশন স্ক্যান করে রাখতে হবে। অন্যান্য প্রাসঙ্গিক তথ্য জানা যাবে উপরোক্ত ওয়েবসাইট থেকে। সংরক্ষিত শ্রেণির প্রার্থীদের জন্য প্রি-এগজামিনেশনের ব্যবস্থা রয়েছে। 


গুরুত্বপূর্ণ তারিখ: অনলাইন রেজিস্ট্রেশন করা যাবে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত। আবেদনের ফি দেওয়া যাবে আগামী ১৭ সেপ্টেম্বর থেকে ৯ অক্টোবর পর্যন্ত। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষার কল লেটার ডাউনলোড করা যাবে নভেম্বর ২০১৯ থেকে। অনলাইন প্রিলিমিনারি পরীক্ষা হবে আগামী ৭,৮,১৪ ও ২১ ডিসেম্বর। প্রিলিমিবারি পরীক্ষার ফলাফল বের হবে ডিসেম্বর অথাবা ২০২০-র জানুয়ারীতে। মেইন পরীক্ষার কল লেটার ডাউনলোড করা যাবে জানুয়ারি ২০২০ থেকে। অনলাইন মেইন পরীক্ষা হবে ১৯ জানুয়ারি ২০২০। ব্যাঙ্ক ভিত্তিক নিয়োগ বন্টন হবে ২০২০-র এপ্রিল মাসে।