জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: লিন্ডসে স্ট্রিটের সেই বিখ্যাত 'গ্লোব' সিনেমা। প্রায় ২০ বছর আগে এই সিনেমা হলে শেষবারের মতো সিনেমা দেখানো হয়েছিল। এবার পুজো আবহের মধ্যেই আবার নতুন রূপে ফিরে আসছে 'গ্লোব'। সেপ্টেম্বরের শেষের দিকে দুই পর্দার মাল্টিপ্লেক্স নিয়ে খুলতে চলেছে এসপ্ল্যানেডের এই সিনেমা হল। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Rupam Islam-Amyt Datta: একসঙ্গে রূপম-অমিত! কলকাতার রকপ্রেমীরা কি আপডেটেড? এবার হবে...


১৯২২ সালে শুরু হয়েছিল গ্লোব সিনেমার যাত্রা। শহরবাসীর নস্টালজিয়ার সঙ্গে ওতপ্রোত সম্পর্ক গ্লোবের। 'গুপি গাইন বাঘা বাইন', 'ইন্টারভিউ', 'কোরাস', 'ঘরে বাইরে', 'ম্যাকেনাস গোল্ড','বেন হুর', 'জস', 'স্টার ওয়ারস', 'বেসিক ইন্সটিনক্ট' এবং 'টাইটানিক'-এর মতো ছবি প্রথমবার গ্লোবে দেখেছিলেন বাঙালি দর্শকরা। এবার নস্টালজিয়ার সঙ্গে আধুনিকতা মিশিয়ে এই হলের পুনরুদবোধন বাঙালির কাছে নিঃসন্দেহে আনন্দের খবর। ২০১৪ সালে মাল্টিপ্লেক্সের রমরমার শুরুয়াতের দিনগুলিতে হঠাৎ থমকে যায় গ্লোব। বছর দুয়েক আগে 'রক্ষা বন্ধন' ছবির প্রচারে এসে বলিউড তারকা অক্ষয় কুমার তাঁর স্মৃতি উসকে বলেছিলেন, 'আমি এয়ারপোর্ট থেকে এখানে আসার সময় ড্রাইভারের কাছে শুনলাম যে গ্লোব সিনেমা হলটা নাকি বন্ধ হয়ে গেছে। কত ছবি দেখেছি ওখানে। খুব খারাপ লাগল খবরটা শুনে। এখানকার বন্ধুদের সঙ্গে সিনেমা দেখেছি ওখানে।' 


এসএসআর এক বিখ্যাত সংস্থা। তাঁর কর্ণধার শতদীপ সাহা, যিনি গ্লোব কিনে সেটিকে নতুন করে সাজিয়েছেন। এবং ডুয়াল-প্লেক্স রূপে ফিরিয়ে আনছেন গ্লোবকে। শহরের যে চত্বর বেশ কয়েকটা সিনেমা হলে গমগম করত, সেখানে এখন টিকে আছে ‘মেট্রো’ সিনেমা। আবার ‘রক্সি’ বা ‘প্য়ারাডাইস’-এর মতো সিনেমা হলের দরজা বন্ধ হয়ে গিয়েছে। প্রতিদিনই সিনেমা হল বন্ধ হওয়ার খবর আসে। শহরের প্রযোজক-পরিচালকরা চাইছেন দুর্গাপুজোর আগেই এই সিনেমা হলের দরজা খুলে যাক। দুর্গাপুজোর মরশুমে বাঙালির ছবি দেখার চল শুরু হয়েছে গত এক দশকের বেশি সময় ধরে। গ্লোব খোলার পর সেখানে বাংলা ছবির ব্যবসা কি বাড়বে? নাকি হিন্দি ছবির জন্য বাংলা ছবি শো পাবেনা... প্রশ্ন তুলছেন অনেকে। 


আরও পড়ুন, Dev | Raghu Dakat: দেবই ডাকাত! এবার রঘুর দাপটে কাঁপবে বাংলা?


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)