নিজস্ব প্রতিবেদন: ১ ফেব্রুয়ারি (সোমবার) থেকে গোটা দেশের সব সিনেমা হলে ১০০ শতাংশ দর্শকাসন ভর্তি করা যাবে, এসে গেল কেন্দ্রীয় নির্দেশ। কেন্দ্রীয় তথ্য-সম্প্রচারমন্ত্রক আজ এক নির্দেশনামা জারি করে জানায় যে, দেশের সব থিয়েটার ও সিনেমাহলে এবার থেকে আসনসংখ্যা ভর্তি করা যাবে। খানিক স্বস্তি মালিকদের। অক্টোবর মাসে হল খোলা হয়েছিল ৫০ শতাংশ দর্শক নিয়ে। তাতে ব্যবসায়িক ক্ষতির কথা বারবার জানাতে থাকেন হল মালিকরা। দেশের প্রচুর হল বন্ধ হয়ে যায়। লকডাউন এফেক্টে খুবই ক্ষতিগ্রস্ত হয় সিনেমা-থিয়েটার সহ সাংস্কৃতিক সব ক্ষেত্রই।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে, কেন্দ্রীয় নির্দেশনামাতে স্পষ্ট করে লেখা আছে যে কোভিডবিধি কড়াভাবে মানতে হবে। মাস্ক, স্যানিটাইজার ব্যবহার বাধ্যতামূলক করতে হবে। টিকিট কাউন্টারে যাতে বেশি ভিড় বা হুড়োহুড়ি না হয়, সেদিকে নজর দিতে হবে হল মালিকদেরই। এছাড়াও ডিজিটাল পেমেন্টের বিষয়ে দর্শকদের উৎসাহিত করতে হবে। মোট কথা , শারীরিক দূরত্ব বজায় রাখার কথাই বলা হয়েছে।


আরও পড়ুন-জীবনের প্রথম নায়িকার সঙ্গে আড্ডায় Raj


রাজ্য অবশ্য আগেই ১০০ শতাংশ দর্শক নিয়ে হল খোলার নির্দেশ দিয়েছিল। যদিও কলকাতা আন্তর্জাতিক চলচ্চিত্রোৎসব পঞ্চাশ শতাংশ দর্শক নিয়েই হয়েছে। ২০২০-র মার্চ মাস থেকে বন্ধ করা হয়েছিল সিনেমাহল।বদ্ধ ঘর থেকে সংক্রমণ বেশি করে ছড়াতে পারে, এমন ধারণা থেকেই দেশের সব থিয়েটার ও সিনেমাহল বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়। অক্টোবর থেকে পঞ্চাশ সতাংশ হল খুললেও ব্যবসায় লাভের মুখ দেকেন নি হল মালিকরা। এবার ব্য়াকসিন এসে যাওয়ায় দর্শকরা হলমুখো হতে পারেন, এমন আশায় বুক বাঁধছেন তাঁরা।