নিজস্ব প্রতিবেদন: 'বজরঙ্গী ভাইজান'(Bajrangi Bhaijaan) থেকে 'এইট্টি থ্রি'(83), বলিউডের অন্যতম সফল পরিচালক কবীর খান(Kabir Khan)। সম্প্রতি বলিউডে(Bollywood) ছবি তৈরি প্রসঙ্গে এক সাক্ষাৎকারে নিজের ক্ষোভের কথা জানালেন কবীর। ছবি তৈরি প্রসঙ্গে কবীর খান বলেন যে, প্রত্যেক পরিচালকের গল্প বলার আলাদা ধরন থাকে তার জন্য সে প্রশংসা পায় ভালোবাসা পায়। সবাই দেশকে ভালোবেসেই ছবি তৈরি করে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি, একটি ইভেন্টে, কবীর খান তাঁর ছবিগুলি নিয়ে আলোচনা করেছিলেন। তখন তিনি বলেন, সিনেমায় দেশপ্রেম এবং জাতীয়তাবাদের মধ্যে পার্থক্য রয়েছে। বজরঙ্গী ভাইজান তৈরি করার পর কিছু মানুষ তাঁকে পাকিস্তানে চলে যেতে বলেছিল। তখন এই বিষয় নিয়ে কথা বলেননি তিনি, তবে এবার তিনি মুখ খুললেন এই প্রসঙ্গে। সোশ্যাল মিডিয়া নেতিবাচক মনোভাবে পরিপূর্ণ বলে মনে করেন পরিচালক। 


তিনি বলেন, 'দশ বছর আগে কেউ আপনাকে ব্যক্তিগতভাবে বলতে পারেনি তাঁর মনে কী আছে কিন্তু আজ আর কারোর সেই দায় নেই। এটা খারাপ লাগে কিন্তু এটাই বাস্তব, এর মধ্য়েই আমরা বাস করছি। আমি বুঝতে পেরেছি সোশ্যাল মিডিয়ার বিষাক্ততা বা নেতিবাচক প্রভাব ইতিবাচক প্রভাবের চেয়ে বেশি। আমার নাম খান এবং তাই আমাকে বলা হয় 'পাকিস্তান যাও'। এবং আমি একবার পাকিস্তানে গিয়েছিলাম এবং লস্কর নামের সন্ত্রাসী দল ভারতে ফিরে যেতে বলেছিল, তাই আমি এখানকারও না ওখানকারও না।' 


চলচ্চিত্রে দেশপ্রেম ও জাতীয়তাবাদের অর্থ ব্যাখ্যা করতে গিয়ে তিনি আরও যোগ করেন, 'প্রত্যেক চলচ্চিত্র নির্মাতার তাঁদের চলচ্চিত্রে তাঁদের নিজস্ব প্রতিফলন থাকা উচিত। আমরা মাঝে মাঝে চলচ্চিত্রে তেরঙ্গা দেখাই, কিন্তু আজ দেশপ্রেম এবং জাতীয়তাবাদের মধ্যে পার্থক্য রয়েছে। জাতীয়তাবাদের জন্য, কখনও কখনও আমাদের একটি কাউন্টারপয়েন্ট বা ভিলেনের প্রয়োজন হয়। কিন্তু দেশপ্রেমের জন্য কোনও কিছুর দরকার নেই। দেশপ্রেম হল আপনার দেশের প্রতি বিশুদ্ধ ভালবাসা এবং আপনার কোন পাল্টা পয়েন্টের প্রয়োজন নেই।'


আরও পড়ুন: RRR: ৩ দিনে আকাশছোঁয়া আয়, বক্স অফিসে নয়া রেকর্ড রাজামৌলির ট্রিপল আরের


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)