পায়েল মুখার্জী, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ফের এক খবরে মনখারাপ বিনোদন দুনিয়ার। প্রয়াত জাতীয় পুরস্কারজয়ী অভিনেত্রী। দীর্ঘ অসুস্থতার পর মঙ্গলবার পুনের এক হাসপাতালে মৃত্যু হয় তাঁর। ৭৯ বছর বয়সে শেষ নিঃশ্বাস ত্যাগ করেন কিংবদন্তী অভিনেত্রী উত্তরা বাওকর। ১২ এপ্রিল বুধবার তাঁর শেষকৃত্য সম্পন্ন হয়। উত্তরার অকাল প্রয়াণে বিনোদন জগতে যেন এক শোকের ছায়া।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন, Hema Malini: হঠাৎ এই গরমে মেট্রো-অটোতে যাতায়াত করছেন ড্রিম গার্ল! কি কারণে?


একসময় দূরদর্শনের হাত ধরেই অভিনেত্রী উত্তরা বাওকরের সঙ্গে দর্শকদের পরিচয় হয়। ভীষম সাহনি হিন্দি উপন্যাস 'তমস'। এই উপন্যাস প্রেক্ষাপটেই তৈরি হয়েছিল পর্দার কাহিনি। গোবিন্দ নিহালনির পরিচালনায় 'তমস' ছবিটি তৈরি করা হয়। ওম পুরী থেকে অমরেশ পুরী, দিনা পাঠক, পঙ্কজ কপুরের মতো স্টারকাস্টের সঙ্গে এই ছবিতেই অভিনয় করেন অভিনেত্রী উত্তরা বাওকর।   


‘রুকমাবতী কি হাভেলি’ ধারাবাহিকেও অভিনয় করতে দেখা যায় তাঁকে। ১৯৮৯-এ দেখেছি মৃণাল সেনের 'একদিন অচানক' ছবিতে দেখা যায় উত্তরাকে। ছবিতে শাবানা আজমির মায়ের ভূমিকায় দেখা যায় তাঁকে। এই ছবির জন্যই সেরা সহ-অভিনেত্রী হিসাবে জাতীয় পুরস্কারও জিতে নেন তিনি। তবে শুধু হিন্দি ফিল্ম ইন্ডাস্ট্রিরই পরিচিত মুখ ছিলেন না উত্তরা। টেলি ইন্ডাস্ট্রিতেও তাঁর জুড়ি মেলা ভার। এমনকী বিনোদন দুনিয়ায় আসার আগে একাধিক নাটকেও অভিনয় করেছেন প্রয়াত অভিনেত্রী। শ্যাম বেনেগালের ভ্রমণ ভিত্তিক টেলি সিরিজ 'যাত্রা' দিয়ে টেলি জগতে এসেছিলেন তিনি। 'যাত্রা' সিরিজে তাঁর সঙ্গে অভিনয় করেছিলেন বলিউডের বহু নামকরা তারকা। সেই তালিকায় ছিলেন বিখ্যাত অভিনেতা ওম পুরী থেকে মোহন গোখলে, হিমানি শিবপুরী সহ আরও অনেকে। 


আরও পড়ুন, সোহিনী-কল্লোলের বিচ্ছেদের গুঞ্জন! স্বামীকে ইনস্টায় আনফলো ‘গঙ্গারাম’ অভিনেত্রীর


অভিনেত্রী উত্তরা বাওকর ন্যাশনাল স্কুল অফ ড্রামা থেকে পড়াশোনা করেন। সেখানে বিভিন্ন নাটকে বিভিন্ন ভূমিকা যেমন 'মুখ্যমন্ত্রী'-তে পদ্মাবতী, 'মেনা গুর্জরি'-তে মেনা, শেক্সপিয়রের 'ওথেলো'-তে ডেসডিমোনা ও আরও অনেক নাটকে অভিনয় করেছেন তিনি। সোনি টেলিভিশনের একসময় একটি জনপ্রিয় শো ছিল জস্সি জ্যায়সি কোই নেহি। সেই ধারাবাহিকে ঠাকুমার চরিত্রে ছোট পর্দার দর্শকের মন জিতে নিয়েছিলেন উত্তরা। এছাড়াও 'উজান', 'অন্তরাল', 'রিস্তে কোরা কাগজ কি', 'নজরানা', 'কশমাকশ জিন্দেগি কি' ও 'জব লভ হুয়া'-এর মতো অনেক কাজ করেছেন প্রয়াত অভিনেত্রী উত্তরা।


 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)