জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: রবিবার রশ্মিকা মন্দানার(Rashmika Mandanna) একটি ডিপফেক ভিডিয়ো(deepfake Video) অনলাইনে ছড়িয়ে পড়ে। রশ্মিকার মুখ অন্য এক মহিলার শরীরের উপর বসিয়ে একটি ভিডিয়োটি বানানো হয়েছে যেখানে ওই মহিলাকে একটি ফিটেড পোশাক পরে লিফটে উঠতে দেখা গিয়েছে। কয়েকজন সোশ্যাল মিডিয়া ব্যবহারকারী পোস্ট করে জানান যে ভিডিয়োটি ডিপফেক। এর বিরোধীতা করে রশ্মিকার পাশে দাঁড়িয়েছেন খোদ অমিতাভ বচ্চন (Amitabh Bachchan)। সরব হয়েছেন রশ্মিকা নিজেও। অভিনেত্রীর পক্ষে কথা বলছেন বলিউডের অনেকেই। এবার এই ভিডিয়ো নিয়ে কথা বললেন ইন্দো ব্রিটিশ সোস্যাল মিডিয়া ইনফুয়েন্সার জারা প্যাটেল। তাঁর ভিডিয়োতেই তাঁর মুখ সরিয়ে বসানো হয়েছে রশ্মিকার মুখ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Sabyasachi Mukherjee: বাবর আজমকে শেরওয়ানি বেচার পরেই আচমকা ট্রোলড ডিজাইনার সব্যসাচী...


ডিপফেক ভিডিয়োটি দেখে খুবই বিরক্ত জারা পটেল। নিজের ইনস্টাগ্রাম স্টোরিতে এ বিষয় প্রতিক্রিয়া জানিয়ে লিখেছেন, ‘আমার নজরে এসেছে, কেউ আমার ভিডিয়ো নিয়ে একজন জনপ্রিয় অভিনেত্রীর মুখ ব্যবহার করে একটি ডিপফেক ভিডিয়ো তৈরি করেছে। ডিপফেক ভিডিয়োর সঙ্গে আমার কোনও সম্পৃক্ততা নেই। এ বিষয় আমি খুব বিরক্ত। আমি সেই নারী ও মেয়েদের ভবিষ্যৎ নিয়ে উদ্বিগ্ন, যাঁদেরকে এখন সোশ্যাল মিডিয়ায় নিজেদের রাখার ব্যাপারে আরও বেশি ভয় থাকতে হয়। অনুগ্রহ করে এক ধাপ পিছিয়ে যান এবং আপনি ইন্টারনেটে যা দেখছেন তা যাচাই করুন। নেটদুনিয়ায় সবকিছু বাস্তব নয়’।


এবার এই প্রসঙ্গে সরব হয়েছেন রশ্মিকা মন্দানাও। অভিনেত্রী বলেন, ‘এটা শেয়ার করে আমি সত্যিই মর্মাহত এবং অনলাইনে ছড়িয়ে পড়া আমাকে নিয়ে ডিপফেক ভিডিয়ো নিয়ে কথা বলতে হচ্ছে। সত্যি কথা বলতে কী, এটা শুধু আমার কাছেই নয়, আমাদের প্রত্যেকের কাছেই অত্যন্ত ভীতিকর, যারা প্রযুক্তির অপব্যবহারের কারণে আজ এত ক্ষতির সম্মুখীন’।


আরও পড়ুন- Bubly: শাকিবের পর এবার তাপস? ‘এসব নোংরা ষড়ষন্ত্র আর কত…’ বিস্ফোরক বুবলী


তিনি আরও লেখেন, ‘আজ একজন নারী এবং একজন অভিনেত্রী হিসেবে আমি আমার পরিবার, বন্ধু এবং শুভাকাঙ্ক্ষীদের জন্য কৃতজ্ঞ যাঁরা আমার সুরক্ষা এবং সমর্থন। কিন্তু স্কুল বা কলেজে পড়ার সময় যদি আমার সঙ্গে এই ঘটনা ঘটে, আমি সত্যিই কল্পনা করতে পারি না যে কিভাবে আমি এটি মোকাবিলা করতে পারি। এই ধরনের ছবি বা পরিচয় চুরির মাধ্যমে আমাদের আরও বেশি সংখ্যক আক্রান্ত হওয়ার আগে আমাদের একটি সম্প্রদায় হিসাবে তৎপরতার সঙ্গে এটি মোকাবিলা করতে হবে’।


 


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)