Oscars 2023, জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। লস অ্যাঞ্জেলসের ডলবি থিয়েটারে বসতে চলেছে অস্কার ২০২৩-এর আসর। ভারতীয় সময় অনুযায়ী ১৩ মার্চ সোমবার সকালে সারা ভারতের সিনেমাপ্রেমীরা চোখ রাখবেন অস্কারের মঞ্চে। সত্যজিৎ রায়ের পর ফের কোনও বাঙালি পরিচালক জায়গা করে নেওয়ার সম্ভাবনা রয়েছে অস্কারে। বেস্ট ডকুমেন্টারি ফিচার ফিল্ম ক্যাটাগরিতে নমিনেশন পেয়েছে ‘অল দ্যাট ব্রিদস’। দিল্লির প্রেক্ষাপটে তৈরি এই ডকুমেন্টারি। এই ডকুমেন্টারির পরিচালক শৌণক সেন। এর পাশাপাশি ইতিহাস রচনা করেছে এস এস রাজামৌলির ছবি আরআরআর। গোল্ডেন গ্লোব, ক্রিটিক চয়েজ অ্যাওয়ার্ডের পর এবার অস্কারের দৌড়ে শেষ পাঁচে পৌঁছে গেল এই ছবির গান ‘নাটু নাটু’।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন- Jacqueline Fernandez in Pre Oscars Party: প্রি অস্কার পার্টিতে নীল প্যান্টস্যুটে নজরকাড়া জ্যাকুলিন...


সারা বিশ্ব জুড়ে তুমুল ব্যবসা করেছে এস এস রাজামৌলির ছবি ‘আরআরআর’। ছবিতে মুখ্য চরিত্রে নজর কেড়েছেন রামচরণ, জুনিয়র এনটিআর। ক্যামিও রোলে ছিলেন আলিয়া ভাট ও অজয় দেবগণ। এই ছবির গান ‘নাটু নাটু’ জায়গা পেয়েছে বেস্ট অরিজিনাল সং ক্যাটেগরিতে। অ্যাকাডেমির তরফ থেকে ঘোষণা করা হয় ১০ টি বিভাগের নমিনেশনের তালিকা। এম এম কীরবাণীর সুরে এই গান ইতোমধ্যেই জিতে নিয়েছে গোল্ডেন গ্লোব। এটিই প্রথম তেলুগু ছবি যা জায়গা করে নিল অস্কারের মঞ্চে। বলাই বাহুল্য আরআরআর-এর হাত ধরে ইতিহাসের পাতায় জায়গা করে নিলেন রাজামৌলি।


আরও পড়ুন- Oscars 2023| Ram Charan: অস্কারের প্রাককালে লস অ্যাঞ্জলসে ফ্যানেদের হাতে ঘেরাও রাম চরণ...


আরআরআর-এর গান, শৌণকের ডকু ফিচার ছাড়াও ভারতের তরফ থেকে আরও একটি ছবি পেয়েছে অস্কারের নমিনেশন। কার্তিকি গনসালভেস পরিচালিত দ্য এলিফেন্ট হুইসপারার ছবিটিও রয়েছে শেষ পাঁচে। বেস্ট ডকুমেন্টারি শর্ট ক্যাটেগরিতে রয়েছে এই শর্ট ডকু। গল্পটি এক দক্ষিণ ভারতীয় দম্পতিকে কেন্দ্র করে। যাঁরা তাঁদের সন্তানের মতো করেই বড় করছে এক হাতির শাবককে। ছবির প্রযোজক ট্যুইট করে জানান যে, এই নমিনেশনই তাঁদের বিশেষ পুরস্কার।


আরও পড়ুন- Swara Bhasker Haldi Photo: শুধু হলুদবাটা নয়, নানা রঙের আবিরে ‘হলদি’ অনুষ্ঠান স্বরা-ফাহাদের...


ভারতীয় সময় অনুযায়ী সোমবার সকালে ডলবি থিয়েটারে বসতে চলেছে অস্কারের আসর। এই পুরস্কারের দিকে তাকিয়ে গোটা বিশ্ব। শেষ কয়েকবছরে ভারত থেকে পাঠানো হয়েছে জাল্লিকাট্টু, গল্লি বয়, ভিলেজ রকস্টার সহ বেশ কয়েকটি ছবি। তবে তার মধ্যে একটিও পৌঁছতে পারেনি শর্টলিস্টে। শেষবার নমিনেশন পেয়েছিল ‘লগান’। এবছর বিদেশি ছবির তালিকায় ছেল্লো শো পাঠানো হয়েছিল ভারত থেকে, সেই ছবিও শেষ অবধি পৌঁছতে পারেনি শেষ পাঁচে। ভারতীয় সময় অনুসারে অস্কার ২০২৩ সরাসরি দেখা যাবে ১৩ মার্চ সকাল ৫.৩০টায়। ভারতে এই অ্যাওয়ার্ড সেরেমনি দেখা যাবে ডিজনি প্লাস হটস্টার ওটিটি প্ল্যাটফর্মে। এছাড়াও এবিসি নেটওয়ার্কের ইউটিউবে লাইভ দেখা যাবে এই অ্যাওয়ার্ড সেরেমনি। এ বছর অস্কার সঞ্চালনা করবেন জিমি কিমেল। অ্যাওয়ার্ড প্রেজেন্টার হিসাবে হাজির থাকবেন দীপিকা পাড়ুকোন এবং মঞ্চে নাটু নাটু গানটি গাইবেন এই গানের দুই গায়ক রাহুল সিপলিগঞ্জ ও কালা ভৈরব।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)