নিজস্ব প্রতিবেদন : বাঙালি সাহিত্য প্রেমীদের জন্য আবারও খারাপ খবর। প্রয়াত সাহিত্যিক নিমাই ভট্টাচার্য। বৃহস্পতিবার বেলা ১২টা নাগাদ তাঁর টালিগঞ্জের বাড়িতে প্রয়াত হন বঙ্গবিভূষণ সম্মানে ভুষিত এই প্রখ্যাত সাহিত্যিকের। বয়স হয়েছিল ৮৯ বছর। দীর্ঘদিন ধরেই বার্ধক্যজনিত সমস্যায় ভুগছিলেন তিনি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সাংবাদিকতা দিয়েই পেশাগত জীবন শুরু করেছিলেন সাহিত্যিক নিমাই ভট্টাচার্য। কলকাতায় কাজ শুরু করলেও পরবর্তীকালে দিল্লিতে প্রায় ২৫ বছর সাংবাদিকতা করেছেন তিনি। 'বিশ্বামিত্র' নামে একটি পত্রিকায় কাজ করতে নিমাই ভট্টাচার্য। দীর্ঘদিন সাংবাদিকতা করার সূত্রেই প্রাক্তন প্রধানমন্ত্রী জওহরলাল নেহরু, লালবাহাদুর শাস্ত্রী, ইন্দিরা গান্ধী, রাষ্ট্রপতি সর্বপল্লি রাধাকৃষ্ণণের সঙ্গে তাঁর পরিচয় ছিল। এমনকি প্রাক্তন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধীর সফরসঙ্গী হয়েও বিভিন্ন জায়গায় গিয়েছেন তিনি। প্রথমবার রেলমন্ত্রী হওয়ার পর ১৯৯৯ সালে মমতা বন্দ্যোপাধ্যায় তাঁকে প্যাসেঞ্জার অ্যামেনিটিস কমিটির চেয়ারম্যান নিযুক্ত করেছিলেন।


আরও পড়ুন-'ডিজিটালে নয়, সুশান্তের শেষ ছবি দিল বেচারা-র বড় পর্দায় মুক্তি চাই' সরব অনুরাগীরা



আরও পড়ুন-বাগদান থেকে বিয়ে, উঠে এল বাঙালি কন্যা মধুরিমার সঙ্গে সোনুর নিগমের বিয়ের কিছু মুহূর্ত


পরবর্তীকালে সাংবাদিকতা থেকে সরে এসে পুরোপুরি লেখায় মনোনিবেশ করেন নিমাই ভট্টাচার্য। তাঁর লেখা 'মেমসাহেব' 'গোধূলিয়া', 'রাজধানী এক্সপ্রেস'-মুগ্ধ করেছিল গোটা বাঙালি সাহিত্য প্রেমী মানুষকে ৷ তাঁর লেখা সেই 'মেমসাহেব' অবলম্বনে তৈরি হয় বাংলা ছবি। যে ছবিতে অভিনয় করেন উত্তমকুমার ও অপর্ণা সেন। সাহিত্যিক নিমাই ভট্টাচার্যের মৃত্য়ুতে শোক প্রকাশ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্য়োপাধ্য়ায়।