নিজস্ব প্রতিবেদন: ট্রায়ালের একেবারে শেষ পর্বে পৌঁছে বড়সড় ধাক্কা খেল অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি এখনও পর্যন্ত ‘বিশ্বের সবচেয়ে নিরাপদ ও কার্যকরী’ করোনা টিকার গবেষণা। কারণ, এই টিকা নেওয়ার পরই অপ্রত্যাশিত ভাবেই অসুস্থ হয়ে পড়েন এক স্বেচ্ছাসেবক! ফলে আপাতত স্থগিত করে দেওয়া হয়েছে এই টিকার (AZD1222) শেষ পর্বের ট্রায়াল।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

ব্রিটেন, ভারত ছাড়াও আমেরিকা, ব্রাজিল ও দক্ষিণ আফ্রিকাতেও আপাতত বন্ধ রাখা হয়েছে অক্সফোর্ডের করোনা টিকার ট্রায়াল। এই ঘটনার পর এই টিকার বিরূপ প্রভাব সম্পর্কে পুনরায় খতিয়ে দেখছে অ্যাস্ট্রা জেনিকার (AstraZeneca) রিভিউ কমিটি। টিকার প্রথম এবং দ্বিতীয় পর্যায়ের ট্রায়ালে সাফল্যের পর এই ধরনের ঘটনা কেন ঘটল তা বিস্তারিত ভাবে পরীক্ষা করে দেখবেন রিভিউ কমিটির সদস্যরা। তবে যতদিন পর্যন্ত রিভিউ কমিটির সবুজ সঙ্কেত মিলছে, ততদিন স্থগিত রাখা হবে টিকার শেষ পর্যায়ের ট্রায়াল।


তবে এই পরিস্থিতিতেও এ বছরের মধ্যেই অক্সফোর্ডের বিজ্ঞানীদের তৈরি করোনার টিকা বাজারে আনার বিষয়ে যথেষ্ট আশাবাদী এটির উৎপাদন ও বন্টনের সঙ্গে যুক্ত ব্রিটিশ ফার্মাসিউটিক্যাল জায়ান্ট ‘অ্যাস্ট্রা জেনিকা’র (AstraZeneca) সিইও পাস্কাল সোরিওট (Pascal Soriot)।


আরও পড়ুন: শুরু হচ্ছে করোনার নাজাল ভ্যাকসিনের ট্রায়াল! ইনজেকশনের চেয়েও দ্রুত কাজ করবে এই টিকা


সম্প্রতি একটি অনলাইন সাক্ষাৎকারে সোরিওট জানান, এই টিকা ও তার পরীক্ষার সঙ্গে যুক্ত গোটা বিশ্ব। তাই একটু ধৈর্য ধরে অপেক্ষা করতে হবে। দেখতে হবে শেষ পর্যন্ত পরিস্থিতি কোন দিকে মোড় নেয়। টিকা নেওয়ার পর ওই স্বেচ্ছাসেবকের মেরুদণ্ডে সমস্যা দেখা দেয়। কিন্তু ঠিক কী কারণে এই সমস্যা তৈরি হল, তা এখনও স্পষ্ট নয়। কতদিন পর্যন্ত এই ট্রায়াল স্থগিত রাখা হবে, সে বিষয়েও কিছু বলতে পারেননি অ্যাস্ট্রা জেনিকার সিইও। তবে এ বছরের মধ্যেই অক্সফোর্ডের করোনা টিকা বাজারে ছাড়ার বিষয়ে এখনও আশাবাদী তিনি।