নিজস্ব প্রতিবেদন: অল্প কাজেই হাঁপিয়ে উঠছেন, ক্লান্তিতে হাই উঠছে বারবার, সুযোগ পেলেই ঘুমিয়ে পড়তে মন চা, বাইরে থেকে ফিরলে খালি মনে হয় আর পারবেন না, খুব ক্লান্ত শরীর। এমনই যদি আপনার শারীরিক পরিস্থিতি হয়, তাহলে আপনি শীঘ্রই ডাক্তারের সঙ্গে যোগাযোগ করুন। কারণ, হুবহু এই উপসর্গ Chronic Hepatitis B এর লক্ষণ। যার জন্য মৃত্যু পর্যন্ত হতে পারে। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে এর হদিশ সহজে মেলে না। খুব স্বাভাবিকভাবে ক্লান্তি দূর করতে ব্যস্ত থাকি আমরা। কোনও রোগে যে আক্রান্ত হতে পারি, সেদিকে নজর দেওয়া হয়না। তখনই ঘটে যায় বড় বিপদ। কারণ, রোগ আক্রমণের পরিধি বাড়াতে শুরু করে দেয় ততদিনে। Chronic Hepatitis B রোগে যে কোনও একটি উপসর্গ দেখা দেবে এমনটা একেবারেই নয়। ধীরে ধীরে আপনার শরীরকে ক্রমশ ফাঁপা করে দেবে। মনে রাখবেন লিভারের অসুখে মৃত্যু পর্যন্ত হতে পারে। অকারণে জ্বর আসা কিংবা ক্ষণে ক্ষণে ক্লান্ত হয়ে যাওয়াকে এড়িয়ে যাবে না। রক্তে এই ভাইরাস প্রবেশ করলে তা সরাসরি লিভারকে আক্রমণ করে। এরপর সেখানে বংশবৃদ্ধি করতে থাকে। যে যে লক্ষণ দেখা দেবে ভবিষ্যতে, তা খুবই সাধারণ। জ্বর, খিদে না পাওয়া, ক্লান্তি ও পেশিতে যন্ত্রণার মতো উপসর্গ দেখা দিয়ে থাকে।


আরও পড়ুন: Thyroid-র হাত থেকে বাঁচতে ঘরোয়া দাওয়াই, ১০-১২ দিনে হাতেনাতে ফলাফল


বাচ্চাদের তুলনায় এই ভাইরাস বড়দের শরীরে বেশি দাপট দেখাতে পারে। Chronic Hepatitis B রোগের জন্য ৫ ধরনের ভাইরাস দায়ি থাকে। এদের A,B, C, D, E পোশাকি নামে চিন্থিত করা হয়। A আক্রমণ করে ছোটদের। তবে তা মারাত্মক আকার নেয় না। E বড়দের আঘাত করে। কিছুক্ষেত্রে ব্লাড ট্রান্সফিউশনের মাধ্যমে হেপাটাইটিস বি-এর ভাইরাস ঢুকে পড়ে। এটি যকৃত বা লিভারের প্রদাহজনিত অসুখ।


যকৃতের অন্যতম গুরুত্বপূর্ণ কাজ হল, রক্তে লোহিত কণিকার আয়ু শেষ হলে, তার অন্তর্গত বিলিরুবিনকে দেহ থেকে নিষ্কাশিত করা। হেপাটাইটিস ভাইরাসের ফলে যকৃতের স্বাভাবিক কাজকর্ম ব্যাহত হয়। ফলে রক্তে বিলিরুবিনের পরিমাণ বেড়ে যায়। এতে দেহ হলদেটে হয়ে পড়ে।


আরও পড়ুন: রোজ খান দুধ-মিছরি, এক সপ্তাহে মিলবে হাতেনাতে ফলাফল


বিভিন্ন ধরনের ভাইরাল হেপাটাইটিসের মধ্যে সবচেয়ে বিপজ্জনক হল হেপাটাইটিস বি এবং সি। কারণ এই দু’ধরনের ভাইরাস থেকে সমস্যা হলে তা চরম পর্যায়ে পৌঁছতে পারে। আবার এই দু’টি ভাইরাস থেকে ক্রনিক হেপাটাইটিসও হতে পারে। যা পুরোপুরি নিরাময় করা অনেক ক্ষেত্রে সম্ভব হয় না। ক্রনিক হেপাটাইটিস থেকে লিভার সিরোসিস, লিভার ক্যানসার হওয়ারও আশঙ্কা থাকে।