নিজস্ব প্রতিবেদন: দেশজুড়ে করোনা ভ্যাকসিনের আকালের মধ্যেই দেশের একাধিক রাজ্য দেশের ভ্যাকসিন উত্পাদক কোম্পানিগুলিকে টিকার অর্ডার দিয়েছে। এর মধ্যেই বড় ঘোষণা করল কেন্দ্র।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-নারদ কাণ্ডে গ্রেফতার মন্ত্রী-বিধায়ক, রাজ্যপালের বিরুদ্ধে দিকে দিকে তৃণমূলের প্রতিবাদ


বুধবার কেন্দ্রের তরফে এক বিবৃতিতে জানানো হয়েছে, আগমী ১৫ জুনের মধ্যে রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলগুলি বিনামূল্যে ৫,৮৬,২৯,০০০ ভ্যাকসিন(Covid Vaccine) ডোজ পেয়ে যাবে। পাশাপাশি রাজ্য সরকারগুলি সরাসরি ভ্যাকসিন উত্পাদক কোম্পানি থেকে জুনের শেষপর্যন্ত ৪,৮৭,৫৫,০০০ ডোজ কিনে নিতে পারবে।


দেশে ভ্যাকসিনের আকাল শুরু হওয়ার পরই টিকাকরণ নীতিতে বদল আনতে শুরু করে কেন্দ্র। হু অনুমোদিত ভ্যাকসিন ভারতের বাজারে আনার অনুমতি দিয়েছে সরকার। পাশাপাশি, একপ্রকার বাধ্য হয়েই রুশ ভ্যাকসিন স্পুটনিক V(Sputnik V) অনুমতি দেওয়া হয়েছে।


আরও পড়ুন-বেআইনি ভাবে মজুতের অভিযোগ, পুলিসি অভিযানে উদ্ধার ৪৭টি Oxygen Cylinder


উল্লেখ্য, ৪৫ বছরের বেশি বয়সী মানুষজনকে এখনও পর্যন্ত ভ্যাকসিন দেওয়া সম্ভব হয়নি। তার মধ্যেই ১৮-৪৪ বছর বয়সীদের ভ্যাকিসন দেওয়ার কথা ঘোষণা করে দেয় কেন্দ্র। ফলে দেশজুড়ে ভ্য়াকসিনের বিপুল অভাব তৈরি হয়।  বাধ্য হয়েই সেই ভ্যাকসিন কর্মসূচি থেকে পিছিয়ে এসেছে একাধিক রাজ্য। এখন ধাপে ধাপে রাজ্যগুলির হাতে আসছে করোনা ভ্যাকসিন। আপাতত  একটি ডোজ যারা নিয়ে নিয়েছেন তাদের দ্বিতীয় ডোজ দেওয়া হচ্ছে।