পিরিয়ডের পাঁচ দিন আগে-পরে Covid Vaccine নিলে আসতে পারে সমস্যা? কী বলছে কেন্দ্র

সোশ্যাল মিডিয়ায় যে তথ্য ঘুরছে, তাতে উল্লেখ আছে, ঋতুচক্র হওয়ার ৫ দিন আগে ও ৫ দিন পরে  ভ্যাকসিন নিলে সমস্যা দেখা দিতে পারে। 

Updated By: Apr 25, 2021, 10:28 AM IST
পিরিয়ডের পাঁচ দিন আগে-পরে Covid Vaccine নিলে আসতে পারে সমস্যা? কী বলছে কেন্দ্র

নিজস্ব প্রতিবেদন: Covid-19 ভ্যাকসিন নিলে মহিলাদের সমস্যা হচ্ছে। ব্যাঘাত ঘটছে পিরিয়ডের শৃঙ্খলে। এমনই তথ্য বিভিন্ন জায়গায় দেখা যাচ্ছে। সোশ্যাল মিডিয়াতেও ছড়িয়ে পড়েছে। কিছু ক্ষেত্রে এই তথ্যের নেপথ্যে রাখা হচ্ছে একাধিক যুক্তি। সঠিক জ্ঞান না থাকলে যা সহজেই বিশ্বাস করে নিতে পারেন একাংশ। কিন্তু এই সমস্তটাই ভুয়ো। মিথ্যা প্রচার করে বিভ্রান্তির সৃষ্টি করা হচ্ছে বলে জানিয়েছে কেন্দ্র।

একটি Fake Post, সোশ্যাল মিডিয়ার বিভিন্ন প্ল্যাটফর্মে বিরাটাকার করে ছড়িয়ে পড়েছে। যা দেখে আশঙ্কা প্রকাশ করেছে একাধিক মহিলা। Press Information Bureau টুইট করে জানিয়েছে, সোশ্যাল মিডিয়ায় যে তথ্য ঘুরছে, তাতে উল্লেখ আছে, ঋতুচক্র হওয়ার ৫ দিন আগে ও ৫ দিন পরে  ভ্যাকসিন নিলে সমস্যা দেখা দিতে পারে। 

 

কেন্দ্র থেকে জানান হয়েছে, গুজবে কান দেবেন না। এটি সম্পূর্ণ মিথ্যা প্রচার। ১৮ বছর থেকে কোভিড ভ্যাকসিন নেওয়া যাবে, কেন্দ্র সরকার ঘোষণা করার পরই ভ্যাকসিন নিলে ঋতুচক্রে সমস্যা হতে পারে এই ভুয়ো সংবাদ প্রকাশ্যে আসে। 

ডাক্তার মহল থেকে জানান হয়েছে, যত দ্রুত সম্ভব এই ভুয়ো পোস্ট থামিয়ে দেওয়ার জন্য পদক্ষেপ করা হোক। তারা জানাচ্ছেন, ভ্যাকসিনের সঙ্গে কোনও সম্পর্ক নেই পিরিয়ডের।