নিজস্ব প্রতিবেদন: বয়সসীমা ১২ থেকে ১৮। জাইকভ ডি-র (ZyCoV-D) পর এবার শিশুদের জন্য আরও এক টিকায় আপৎকালীন অনুমোদন মিলল। ভারত বায়োটেকের তৈরি ভ্যাকসিনকে ছাড়পত্র দিল ড্রাগ কন্ট্রোল জেনারেল অফ ইন্ডিয়া (DCGI)।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কোথাও ভারত বায়োটেকের তৈরি কোভ্যাক্সিন (Covaxin), কোথাও আবার সেরাম ইনস্টিটিউটের তৈরি কোভিশিল্ড (Covishield) দেওয়া হয়েছে। করোনা মোকাবিলায় দেশজুড়ে চলেছে প্রাপ্তবয়স্কদের টিকাকরণ। কিন্তু বাদ পড়েছে শিশুরা। তবে, যাদের বয়স ১২ বছরের বেশি, তাদের শরীরে জাইকভ ডি (ZyCoV-D) টিকার ব্যবহারে জরুরিভিত্তিতে অবশ্য ইতিমধ্যেই ছাড়পত্র দিয়েছে কেন্দ্রীয় সরকার। প্রস্তুতকারী সংস্থা জাইডাস ক্যাডিলা-র দাবি, এই টিকা বিশ্বের প্রথম প্লাসমিড ডিএনএ টিকা  এবং শিশুদের জন্য সম্পূর্ণ নিরাপদ। এমনকী, টিকা দেওয়ার জন্য শরীরে সূচও ফোটাতে হবে না! সেই তালিকায় এবার যুক্ত হল আরও একটি টিকা। 


 



জানা গিয়েছে, প্রথমে শিশুদের জাইকভ ডি-র ৩ টি ডোজ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়। কিন্তু পরীক্ষায় দেখা গিয়েছে, এই টিকার দুটি ডোজেই কাজ হচ্ছে। পুজোর আগে সেপ্টেম্বরে কলকাতায় পিয়ারলেস হাসপাতালে ১২ বছরের বেশি বয়সী শিশুদের পরীক্ষামূলকভাবে জাইকভ-ডি টিকার ২ টি ডোজ দেওয়াও হয়।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App