নিজস্ব প্রতিবেদন: সারা বিশ্বজুড়ে এখনও বিভিন্ন জায়গায় চলছে করোনাভাইরাস নিয়ে গবেষণা। কী ভাবে এই ভাইরাসকে প্রতিরোধ করা যায় বিজ্ঞানীরা প্রতিনিয়ত তার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। কিন্তু সাধারণ মানুষকে কেন নাক মুখ ঢেকে থাকতে বলা হচ্ছে বার বার! কেন বার বার ভাল করে হাত ধুতে বলা হচ্চে? জানেন কোথায় কতক্ষণ সজীব থাকে করোনাভাইরাস? বাতাসে, প্লাস্টিক বা স্টিলের উপর এই ভাইরাস কতক্ষণ বেঁচে থাকতে পারে জানেন? আসুন এ বিষয়ে সবিস্তারে জেনে নেওয়া যাক...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

সম্প্রতি ইংল্যান্ডের ‘নিউ জার্নাল অব মেডিসিন’ পত্রিকায় প্রকাশিত হয়েছিল যে, বাতাসে ভাইরাস কতক্ষণ সজীব থাকে এবং অন্য যে কোনও জায়গায় যেমন প্লাস্টিক বা স্টিলে এই ভাইরাস কতক্ষণ বেঁচে থাকতে পারে।


মার্কিন যুক্তরাষ্ট্রে বিভিন্ন বিশ্ববিদ্যালয়ের গবেষণাগারে বিজ্ঞানীরা গবেষণা করে জানতে পেরেছেন, SARS-CoV-2 বাতাসে মাত্র ৩ ঘণ্টা সজীব থাকে। যতক্ষণ এই ভাইরাস বাতাসে সজীব থাকে ততক্ষণ এরা দুর্বল থাকে। তাই সাধারণ মানুষ কোনও ভাবেই বাতাস থেকে এই ভাইরাস মাধ্যমে সংক্রমিত হবে না।


এছাড়াও এই গবেষণায় আরও দেখা গিয়েছে যে, এই ভাইরাস স্টেইনলেস স্টিল বা প্লাস্টিকের উপর প্রায় তিন দিন পর্যন্ত সজীব থাকতে পারে। এমনকি কার্ডবোর্ডের উপরেও প্রায় ২৪ ঘণ্টা সজীব থাকতে পারে এই ভাইরাস। আর তামার উপর প্রায় ৪ ঘণ্টা সজীব থাকে এই করোনাভাইরাস।


এই কারণে গবেষকরা সাধারণ মানুষকে এই ধরনের সমস্ত জিনিস দূরে থাকার নির্দেশ দিয়েছেন এবং যতটা সম্ভব হোম কোয়ারেন্টাইনে থাকার পরামর্শ দিয়েছেন।


আরও পড়ুন: লক ডাউনের জের, বিশ্বজুড়ে ১২ শতাংশ ভিড় বাড়ল পর্ন ওয়েবসাইটগুলিতে!


মার্কিন বিজ্ঞানীরা আরও জানিয়েছেন, SARS CoV-2 প্রায় SARS CoV-1 মতোই। ২০০৩ সালে এশিয়ার দেশগুলিতে SARS CoV-1 ছড়িয়ে পড়লেও সে রকম ভাবে কোনও প্রভাব ফেলতে পারেনি। করোনাভাইরাস নিয়ে গবেষণা এখনও চলছে। গবেষকেরা জানিয়েছেন, প্লাস্টিক বা ধাতুর উপর এই ভাইরাস প্রায় ২ দিন থেকে ৯ দিন পর্যন্ত সজীব থাকতে পারে। এখনও পর্যন্ত যে হেতু এই মারণ ভাইরাসের কোনও ওষুধ আবিষ্কার হয়নি, সে ক্ষেত্রে অন্যান্য রোগ প্রতিরোধক সহায়ক ওষুধ এবং আগাম সাবধানতাই এই ভাইরাসের সংক্রমণ ঠেকানোর একমাত্র উপায়।