নিজস্ব প্রতিবেদন: বর্তমানে চূড়ান্ত ব্যস্ততায় রান্না-বান্না যত তাড়াতাড়ি সেরে ফেলা যায়, তত ভাল। অনেকেই আজকাল এই কারণে অফিস টাইমে হোম ডেলিভারি বা রেস্তোরাঁর খাবারের উপর নির্ভরশীল। তবে চটজলদি রান্না-বান্না সেরে ফেলতে প্রেসার কুকারের উপর ভরসা করেন অনেকেই। তবে অনেকেই মনে করেন প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যায়। এ ধারণা কি ঠিক? আসুন জেনে নেওয়া যাক...


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

‘সায়েন্স অব ফুড অ্যান্ড এগ্রিকালচার’ নামে একটি মার্কিন স্বাস্থ্য বিষয়ক পত্রিকায় প্রকাশিত প্রতিবেদন অনুযায়ী, প্রেসার কুকারে রান্না করলে খাবারের লেক্টিনের মাত্রা কমে যায়। এই লেক্টিন এমন একটি ক্ষতিকর রাসায়নিক উপাদান যা খাবারের পুষ্টিগুণ নষ্ট করে দিতে সক্ষম। অর্থাৎ, এ দিক থেকে বিচার করলে প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ বজায় থাকে ষোলআনা। তবে প্রেসার কুকারে রান্নার ক্ষেত্রে এক একটা খাবারের ক্ষেত্রে একেক রকম ফল হতে পারে। যেমন, প্রেসার কুকারে যেমন মাংস রান্না করলে তা সহজেই হজম হয়ে যায়। আবার প্রেসার কুকারে ভাত রান্না করলে তাতে জল বসে সেটি আরও ভারী হয়ে যায়। এই ভাত বেশি খাওয়া যায় না। বেশি খেলে তাড়াতাড়ি মোটা হয়ে যাওয়ার আশঙ্কা থাকে।


আরও পড়ুন: পটল খান, কোলেস্টেরল থেকে ব্লাড সুগার থাকবে নিয়ন্ত্রণে!


সব মিলিয়ে প্রেসার কুকারে রান্না করলে খাবারের পুষ্টিগুণ নষ্ট হয়ে যাওয়ার তত্ব মার্কিন পুষ্টিবিদদের কাছে তেমন গ্রহনযোগ্য হয়নি। বরং তাঁদের মতে, প্রেসার কুকারে রান্না করলে বাঁচে সময় আর গ্যাস বা জ্বালানিও বাঁচানো সম্ভব অনেকটাই।