ওয়েব ডেস্ক: আমাদের মধ্যে অনেকেই রান্নার সময় অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করেন। তাঁদের মতে এই অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহারের ফলে খাবার অনেক বেশি গরম এবং পরিস্কার থাকে। কিন্তু এবার এই অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করার আগে ২বার ভেবে দেখুন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন কিডনির জন্য মাটন মারাত্মক, জানুন কী বলছেন বিজ্ঞানীরা


এইন সামস বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই বিষয়ে একটি সমীক্ষা করা হয়েছিল। খাবারে অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার স্বাস্থ্যের পক্ষে কতটা ক্ষতিকর কিংবা আদৌ ক্ষতিকর কিনা তা দেখাই তাদের সমীক্ষায় ছিল। এইন সামস বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে এই প্রসঙ্গে বলা হয়েছে, রান্নার সময় আমরা যখন অ্যালুমিনিয়াম ফয়েল ব্যবহার করি, তখন সেই অ্যালিমিনিয়াম ফয়েলের কিছু অংশ খাবারের সঙ্গে মিশে যায়। অ্যালুমিনিয়াম শরীরের জন্য ক্ষতিকর একটি উপাদান। এর ফলে মস্তিষ্কের কোষ বৃদ্ধি কমে যায়। তাছাড়া আমরা হাড়ের বিভিন্ন সমস্যারও শিকার হতে পারি।


আরও পড়ুন অতিরিক্ত মাটন ডেকে আনছে কিডনির ভয়ঙ্কর বিপদ!‌


বিজ্ঞানীরা সম্প্রতি এর প্রমাণও পেয়েছেন। তাঁরা অ্যালজাইমার আক্রান্ত রোগীদের মস্তিষ্কের কোষে প্রচুর পরিমানে অ্যালুমিনিয়াম পেয়েছেন। শুধু তাই নয়, তাঁরা জানিয়েছেন যে, অতিরিক্ত পরিমানে অ্যালিমিনিয়ামের ফলে কিডনির নানারকম সমস্যা এবং অস্টিওপরোসিস পর্যন্ত হতে পারে।