close

News WrapGet Handpicked Stories from our editors directly to your mailbox

অতিরিক্ত মাটন ডেকে আনছে কিডনির ভয়ঙ্কর বিপদ!‌

বাঙালি বলে কথা, কব্জি ডুবিয়ে মাটন না হলে হয়! ঝাল-ঝোল, কষা-কাবাব, বিরিয়ানি-রোল, আরও কত কী। আর এখানেই বিপদ। মাটনে বাড়ছে কোলেস্টরল। ক্ষতি হচ্ছে কিডনিরও। সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, অতিরিক্ত রেড মিট ডেকে আনতে পারে কিডনির ক্যানসারও। অতএব, এখনই সাবধান।

Updated: Jul 18, 2016, 08:55 PM IST
অতিরিক্ত মাটন ডেকে আনছে কিডনির ভয়ঙ্কর বিপদ!‌

ওয়েব ডেস্ক: বাঙালি বলে কথা, কব্জি ডুবিয়ে মাটন না হলে হয়! ঝাল-ঝোল, কষা-কাবাব, বিরিয়ানি-রোল, আরও কত কী। আর এখানেই বিপদ। মাটনে বাড়ছে কোলেস্টরল। ক্ষতি হচ্ছে কিডনিরও। সাম্প্রতিক একটি গবেষণা জানাচ্ছে, অতিরিক্ত রেড মিট ডেকে আনতে পারে কিডনির ক্যানসারও। অতএব, এখনই সাবধান।

আমাদের শরীরে কিডনির কাজটা ঠিক কী?

আপনার নাভি বরাবর পিঠের দিকে গেলে তার একটু ওপরে কিডনির অবস্থান। সুস্থ শরীরে দুটো কিডনি থাকে। সাধারণ আকার হাতের তালুর চেয়ে বড় নয়। শরীর সুস্থ রাখতে অপরিসীম গুরুত্ব কিডনির। রক্ত থেকে নাইট্রোজেনযুক্ত বর্জ্য বা রেচন পদার্থ অপসারণ করে। রক্তে ক্ষারের সমতা রক্ষা করে। দেহে রক্তচাপ নিয়ন্ত্রণ করে। পরোক্ষভাবে দেহের তাপমাত্রা রক্ষা করে। ভিটামিন ডি তৈরিতে অংশ নেয়। রক্তে লোহিত কণিকা তৈরিতে বিশেষ ভূমিকা কিডনির।

আপনি নিশ্চয়ই চান, সুস্থ থাক আপনার কিডনি। সুস্থ থাকুন আপনি। শরীর হোক রোগবিহীন। কিন্তু, জানেন কি ছুটির দুপুর বা রাতটা অজান্তেই আপনার কিডনিকে ঝাঁঝরা করে দিচ্ছে তিল তিল করে? এভাবে কব্জি ডুবিয়ে মাটন খেয়েছেন কি মরেছেন। সাম্প্রতিক একটি সমীক্ষা কী বলছে, দেখুন।

অতিরিক্ত মাটন ডেকে আনছে কিডনির ভয়ঙ্কর বিপদ। ঘটাতে পারে কিডনি ফেলিওর। রেচনতন্ত্রে বাসা বাঁধতে পারে মারাত্মক অসুখ। কিডনির ডায়ালিসিস করাতে হাসপাতালে ছুটছেন আরও বেশি মানুষ।

ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশনের রিপোর্ট আরও মারাত্মক। অতিরিক্ত রেড মিট কিডনির ক্যানসার ডেকে আনতে পারে। অতিরিক্ত তাপমাত্রায় রান্না করা মাংসে এই বিপদটা ভয়ঙ্কর। শুধু মাংসের ঝোল বা কষা নয়, আপনার অতি-পছন্দের মাটন রোল, মাটন বিরিয়ানি বা মাটন কাবাব খেলেও বিপদ মারাত্মক।