জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো:পুরুষদের মধ্যে ভুঁড়ি বাড়ার সমস্যাটি খুব সাধারণ, কিন্তু এর পেছনে কিছু নির্দিষ্ট ভুল কাজ করে যা অনেকেই বুঝতে পারেন না। সঠিক খাদ্যাভ্যাস এবং জীবনযাপনে পরিবর্তন আনলে এই সমস্যাটি সহজেই নিয়ন্ত্রণ করা সম্ভব। পুষ্টিবিদেরা বলছেন, ভুঁড়ির জন্য মূল দায়ী হরমোন। হরমোনের ভারসাম্য ঠিক না থাকলে বিপাকজনিত সমস্যা দেখা দেয়। ধীরে ধীরে পেট ও কোমরে চর্বির মোটা স্তর দেখা দেয়। এ ছাড়া, শরীরে প্রোজেস্টেরন, ইস্ট্রোজেনের মতো হরমোনের ভারসাম্য নষ্ট হলে ইনসুলিনের কার্যকারিতা নষ্ট হয়। ভুঁড়ি বাড়ার আরও কয়েকটি কারণ হল:


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

১. বেশি ভাজাভুজি খাওয়া: তেলে ভাজা খাবার বেশি খেলে পেটে মেদ জমে। বিশেষ করে বারবার ব্যবহার করা তেল শরীরে ক্ষতিকর ট্রান্সফ্যাট তৈরি করে, যা ভুঁড়ি বাড়ায়।


আরও পড়ুন- Abhishek Bachchan: 'কথা বলতে চাই, কারণ...', ঐশ্বর্যের সঙ্গে বিচ্ছেদের মাঝেই অন্য সুখবর অভিষেকের...


২. প্রোটিন কম খাওয়া: সকালে বা দিনের প্রথম ভাগে প্রোটিন না খেলে খিদে বেড়ে যায় এবং শরীরে চর্বি জমতে থাকে।


৩. খালি পেটে কালো কফি: অনেকে সকালে খালি পেটে কালো কফি পান করেন। এতে কর্টিসল নামে একটি হরমোনের ক্ষরণ বেড়ে যায়, যার ফলে পেটে মেদ জমে।


৪. জল কম খাওয়া: জল কম খেলে শরীরের ওজন বাড়তে থাকে। বিশেষ করে সকালে খালি পেটে পর্যাপ্ত জল পান করা খুবই জরুরি। এটা শরীরের বিষাক্ত পদার্থ বের করে দিতে সাহায্য করে এবং মেদ কমায়।


আরও পড়ুন- FACT CHECK: খিটখিটেমির শাস্তি! আচমকাই জয়ার সুস্থ মায়ের 'প্রয়াণ' ঘোষণা?


৫. শারীরিক পরিশ্রমের অভাব: নিয়মিত ব্যায়াম না করলে পেটের মেদ জমা শুরু হয়। খাবার খাওয়ার পরপরই শুয়ে থাকা বা কম পরিশ্রম করা ভুঁড়ি বাড়ানোর বড় কারণ।


এই সাধারণ অভ্যাসগুলোর পরিবর্তন করলে ভুঁড়ি কমানো খুব একটা কঠিন কাজ নয়। 


 



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)