নিজস্ব প্রতিবেদন: দেশের হাতে করোনাকে দমন করার জন্য রয়েছে কোভিশিল্ড, কোভ্যাক্সিন ও জরুরিকালীন ভিত্তিতে স্পুটনিক ভি। এ বার সেই তালিকায় যুক্ত হতে চলেছে মার্কিন যুক্তরাষ্ট্রে ভ্যাকসিন মডার্না। তবে এখনও বাকি অনুমোদন পর্ব। দেশে মডার্নার করোনা টিকা আনতে চায় সিপলা। তাই ডিসিজিআই-র কাছে অনুমোদন চাইল এই ফার্মা সংস্থা। জানা গিয়েছে, গতকাল অর্থাৎ ২৮ জুন এই  ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়ার কাছে আবেদনপত্র জমা দিয়েছে Cipla।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

তবে এখনও কোনও চূড়ান্ত সিদ্ধান্ত বা চুক্তি বদ্ধ হয়নি সিপলা। মর্ডানার ভ্যাকসিন দেশে আনার কাজ সবে শুরু হয়েছে। চুক্তি বিষয়ক কাজ অনেকটাই বাকি।


আরও পড়ুন:অচেনা জায়গা থেকে টিকা নয়, ভ্যাকসিনেশন কেন্দ্রের নাম উল্লেখ করে সতর্কবার্তা রাজ্যের
 


জানা গিয়েছে, ৯৪.১ শতাংশ কার্যকর মর্ডানার ভ্যাকসিন। গতবছরই আমেরিকাতে আপদকালীন অনুমোদন পেয়েছে মর্ডানা। পরবর্তীকালে ইউরোপেও অনুমোদন পেয়েছে।  এখন ভারতের মর্ডানাকে সবুজ সংকেত দেওয়ার অপেক্ষা।


আরও পড়ুন: ৫০ পার করেননি, তাঁদের মত্যু সংখ্যাই বেশি করোনায় বলছে AIIMS


কয়েকদিন আগেই কেন্দ্রের তরফে জানান হয়েছে ডিসেম্বরের মধ্যে প্রাপ্ত্যবয়স্কদের ভ্যাকসিনেশন পর্ব শেষ করা হবে। থার্ড ওয়েভ আসার আগেই ভ্যাকসিন কর্মসূচি শেষ করার কথা ভাবছে কেন্দ্র। তার জন্য ভ্যাকসিনেশন প্রক্রিয়ায় গতি আনতে হবে। প্রয়োজন প্রায় ১৮৮ কোটি ভ্যাকসিন। এই মুহূর্তে অন্য সংস্থার ভ্যাকসিন চালু করলে চাপ খানিকটা শিথিল হবে বলে মনে করা হচ্ছে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে সরাসরি চুক্তি করতে চায় মর্ডানা। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)