৫০ পার করেননি, তাঁদের মত্যু সংখ্যাই বেশি করোনায় বলছে AIIMS

যে ৪৬ জন শিশু সেই সময় হাসপাতালে ভর্তি হয়েছিল। তার মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ সেই পরিসংখ্যানের ভিত্তিতে শিশুর মৃত্যর হার ১৩ শতাংশ।

Updated By: Jun 29, 2021, 11:24 AM IST
৫০ পার করেননি, তাঁদের মত্যু সংখ্যাই বেশি করোনায় বলছে AIIMS

নিজস্ব প্রতিবদন: পঞ্চাশও পার করেনি যাঁরা, কোভিডে মৃত্যুতে তাঁদের সংখ্যাই বেশি। এমনই তথ্য জানাল দিল্লির All India Institute of Medical Sciences (AIIMS)। সম্প্রতি সেখানকার গবেষকরা একটি সমীক্ষা চালায়। যাতে দেখা যাচ্ছে কোভিডে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত মৃত্যু হয়েছে  ৩ লক্ষ ৯৭ হাজার ৬৩৭ জনের। এর মধ্যে সবচেয়ে বেশি সংখ্যায় রয়েছে, যাঁদের বয়স ছিল ৫০-এর কম। 

'Indian Journal of Critical Care Medicine'-এ প্রকাশিত হয়েছে এই সমীক্ষা। যে সমস্ত প্রাপ্তবয়স্ক ৪ এপ্রিল থেকে ২৪ জুলাইয়ের মধ্যে করোনায় আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন, তাঁদের ওপরই সমীক্ষা চালানো হয়।  কী কারণে মৃত্যু হচ্ছে তা জানতেই এই সমীক্ষাটি করা হয়। 

সমীক্ষা চলাকালীন হাসপাতালে ভর্তি হয় ৬৫৪ জন। যাঁরা প্রত্যেকেই ভর্তি হন ICU-তে। যার মধ্যে মৃত্যু হয়েছে ২৪৭ জনের। অর্থাৎ মৃতের হার ৩৭.৭ %। যার মধ্যে ছিল ১৮ থেকে ৫০, ৫১ থেকে ৬৫ বছরের রোগীরা। ১৮ থেকে ৫০ মধ্যে যাঁদের বয়স তাঁদের ৪২.১ শতাংশের মৃত্যু হয়েছে। মৃত্যুর মূল কারণ হাইপার টেনশন, ডায়াবেটিস, ও ক্রনিং  কিডনির সমস্যা। এছাড়া কাশি, জ্বর তো লেগেই ছিল। 

প্রসঙ্গত, যে ৪৬ জন শিশু সেই সময় হাসপাতালে ভর্তি হয়েছিল। তার মধ্যে ৬ জনের মৃত্যু হয়েছে। অর্থাৎ সেই পরিসংখ্যানের ভিত্তিতে শিশুর মৃত্যর হার ১৩ শতাংশ।