নিজস্ব প্রতিবেদন: COVID-19-এর Omicron ভেরিয়ান্টের সনাক্তকরণের জন্য একটি নতুন RT-PCR ভিত্তিক পরীক্ষা তৈরি কড়া হয়েছে। এই পরীক্ষার মাধ্যমে ৯০ মিনিটে জানা যাবে কোনও ব্যক্তি কোভিডের Omicron ভেরিয়ান্টে আক্রান্ত কিনা। এই পরীক্ষা পদ্ধতি আবিশকার করেছেন ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি, দিল্লির (IIT Delhi) গবেষকরা।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

বর্তমানে, নেক্সট জেনারেশন সিকুয়েন্সিং ভিত্তিক পদ্ধতি ব্যাবহার করা হয় এই শনাক্তকরণের জন্য।  এই পদ্ধতিতে তিন দিনের বেশি সময় লাগে Omicron  ভেরিয়ান্ট শনাক্ত করতে। IIT তার কুসুমা স্কুল অফ বায়োলজিক্যাল সায়েন্সেস- এর তৈরি দ্রুত স্ক্রীনিং পরীক্ষার জন্য এই পদ্ধতির পেটেন্ট নেওয়ার  আবেদন করেছে। সম্ভাব্য শিল্পক্ষেত্রের অংশীদারদের সঙ্গে আলোচনা শুরু করেছে। 


আরও পড়ুন: ভারতে ক্রমশ বাড়ছে Omicron, নাগপুরেও হানা দিল নয়া প্রজাতি, আক্রান্তের সংখ্যা বেড়ে ৩৭


IIT Delhi-র অধিকর্তারা জানিয়েছেন, "পরীক্ষাটি Omicrom ভেরিয়ান্টে উপস্থিত নির্দিষ্ট মিউটেশন সনাক্তকরণের উপর ভিত্তি করে তৈরি করা হয়েছে যা SARS-CoV-2-এর অন্যান্য ভেরিয়ান্টে অনুপস্থিত।" তাঁরা আরও জানিয়েছেন , সিন্থেটিক ডিএনএ খণ্ড ব্যবহার করে, পরীক্ষাগুলি অপ্টিমাইজ করা হয় যেখানে Omicron ভেরিয়ান্টকে আলাদা করা হয়। এই RT-PCR ভিত্তিক পরীক্ষা ব্যবহার করে, ৯০ মিনিটের মধ্যে Omicron ভেরিয়েন্টের উপস্থিতি পরীক্ষা করা সম্ভব হবে।"


IIT Delhi প্রথম একাডেমিক ইনস্টিটিউট যারা রিয়াল টাইম PCR পরীক্ষার অনুমদন পায় ICMR-র কাছ থেকে। তাঁরা একটি পদ্ধতি আবিষ্কার করে যার মাধ্যমে কম খরচে এই পরীক্ষা করা সম্ভব হয়। 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)