নিজস্ব প্রতিবেদন:  করোনা আতঙ্কের মধ্যেই ভারত বাংলাদেশ সীমান্ত খুলতে নির্দেশ দিয়েছে কেন্দ্র। কিন্তু করোনা আবহে যেখানে সংক্রমণকে ঠেকানোই এখন একমাত্র চ্যালেঞ্জ, সেখানে দাঁড়িয়ে কেন্দ্রের এই সিদ্ধান্তে 'বিরক্ত' রাজ্য সরকার। সোমবার অভিষেক বন্দ্যোপাধ্যায়ের কথায় ধরা পড়ল সেই বিরক্তির সুর। বলেই ফেললেন, "বাংলাদেশ থেকে একটিও করোনা কেস এলে, তার দায় কে নেবে? কেন্দ্র?"


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

রেশন দুর্নীতিতে ১০ দিনে ৬৩৮ জনের বিরুদ্ধে ব্যবস্থা, রিপোর্ট দিয়ে বিরোধীদের জবাব রাজ্যের
প্রসঙ্গত, করোনা সংক্রমণ রুখতে গত ২৪ মার্চ দেশ জুড়ে লকডাউন ঘোষণা করেছিল ভারত সরকার। বন্ধ করে দেওয়া হয় দেশের প্রত্যেকটি সীমান্তও। সাময়িক ভাবে নেপাল, ভুটান এবং বাংলাদেশে পণ্য চলাচলেও স্থগিতাদেশ জারি হয়েছিল। কিন্তু গত ২৪ এপ্রিল কেন্দ্রীয় সরকার সীমান্তবর্তী রাজ্যগুলিকে সীমান্ত খুলে দেওয়ার নির্দেশিকা জারি করে।  যাতে নিত্যপ্রয়োজনীয় এবং অত্যাবশ্যকীয় পণ্য প্রতিবেশী রাজ্যগুলিতে পাঠানো যায়।  চিঠিতে বলা হয়,  সীমান্ত না খুললে,  প্রতিবেশী রাজ্যগুলির সঙ্গে যে আন্তর্জাতিক বাণিজ্য চুক্তি আছে, তা লঙ্ঘিত হবে।
কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করে মমতা প্রশাসন। অভিষেক বন্দ্যোপাধ্যায় বলেন, "কেন্দ্র দ্বিচারিতা করছে, একদিকে এনআরসির নাম করে প্রধানমন্ত্রী বলছেন পশ্চিমবঙ্গে সব অনুপ্রবেশকারী ঢুকে গিয়েছে আর অন্যদিকে এই করোনা পরিস্থিতির মধ্যেও বলছেন সীমান্ত খুলে দিতে হবে। একদিকে বলছেন লকডাউন, অন্যদিকে বলছেন মদের দোকান, নিত্য প্রয়োজনীয় দ্রব্যের দোকান খুলে দিতে হবে। আমার প্রশ্ন এই দ্বিচারিতা কেন?" তিনি কেন্দ্রকে চ্যালেঞ্জ করেন, "এই পরিস্থিতিতে যদি বাংলাদেশ থেকে ভারতে একটিও কেস ঢোকে, তাহলে তার দায় কে নেবে? ভারত সরকার দায় নেবে?"
তিনি আরও বলেন, "করোনা হেঁটে ঢোকেনি দেশে। প্লেনে চড়ে এসেছে। সব জানা সত্ত্বেও আগে কেন বন্ধ করে দেওয়া হয়নি আন্তর্জাতিক বিমান চলাচল?"