নিজস্ব প্রতিবেদন: আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের সংখ্যালঘুদের ভারতের নাগরিকত্ব দেওয়ার বন্দোবস্ত করেছে citizenship amendment Act. কেন আফগানিস্তান? কেন শ্রীলঙ্কা বা মায়ানমারকে রাখা হয়নি, সেনিয়ে প্রশ্ন তুলেছে বিরোধীরা। বৃহস্পতিবার রানি রাসমনির সমাবেশে সেই সুর তৃণমূল নেত্রীর গলাতেও। তাঁর প্রশ্ন, আফগানিস্তান কি ইন্ডিয়ার সীমান্ত? পাল্টা বিজেপির খোঁচা, পাক অধিকৃত কাশ্মীর কি পাকিস্তানের অংশ মনে করেন মমতা? 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

নাগরিকত্ব সংশোধনী আইনে বলা হয়েছে, আফগানিস্তান, পাকিস্তান ও বাংলাদেশের নির্যাতিত হিন্দু, শিখ, জৈন, খৃষ্ট্রান, পার্সি ও বৌদ্ধরা পাবে নাগরিকত্ব। কিন্তু আফগানিস্তান কেন? প্রশ্ন তুললেন মমতা। বলেন,''কেন ঢুকিয়েছ আফগানিস্তানকে? কেন শ্রীলঙ্কা, মায়ানমার ঢোকাওনি? শ্রীলঙ্কা, মায়ানমার ভারতের সীমান্তে। কী ছাত্রছাত্রীরা বলো? আপনাদের মগজে মরুভূমি। আফগানিস্তান কবে হল ভারতের সীমান্তে? যা বোঝাবে তাই বুঝব।'' 



আফগানিস্তান ভারতের সীমান্তে নেই বলে লোকসভায় দাবি করেছিলেন বিরোধীরা। তার পাল্টা জবাব দেন অমিত শাহ। বলেছিলেন, ''আফগানিস্তানের সঙ্গে ১০৬ কিলোমিটার সীমান্ত রয়েছে ভারতের।বিরোধীরা হয়তো পাক অধিকৃত কাশ্মীরকে ভারতের অংশ মনে করে না।'' সেই সুরেই রাজ্য বিজেপির বক্তব্য, পাক অধিকৃত কাশ্মীরকে কি পাকিস্তানের অংশ মনে করেন মমতা বন্দ্যোপাধ্যায়?       


কী বলছে ভূগোল? 


পাক অধিকৃত কাশ্মীরের গিলগিট বালটিস্তানের সীমান্ত রয়েছে আফগানিস্তানের বদকশান প্রদেশ। আর পাক অধিকৃত কাশ্মীর ভারতের অভিন্ন অংশ। ভারতের মানচিত্রেও ওই অংশটি অন্তর্ভূক্ত। ওই অংশটি ভারতের অধীনে থাকলে সরাসরি আফগানিস্তানের সঙ্গে যোগাযোগ নয়াদিল্লির। যদিও শাহের নিজের মন্ত্রকের নথিতেই আফগানিস্তানের সঙ্গে ভারতের সীমান্তের কথা লেখা নেই।


আরও পড়ুন- রাষ্ট্রসঙ্ঘের নজরদারিতে নাগরিকত্ব সংশোধনীতে গণভোটের দাবি মমতার