প্রবীর চক্রবর্তী: 'আপনারা আমায় দেখবেন, আমার গলা শুনতে পাবেন। কিন্তু লোকটা আমি নই'। একডালিয়া এভারগ্রিনে পুজো উদ্বোধনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স বা AI প্রযুক্তি নিয়ে ক্ষোভ প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী। সঙ্গে বার্তা, 'এসব বেরিয়ে গিয়েছে। কাজেই এখন জগত্‍টা.. খুব সাবধানে খুব সতর্কভাবে পা ফেলতে হবে'।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন:  Junior Doctor Strike: পুজোয় কর্মবিরতি প্রত্যাহার? সম্পূর্ণভাবে কাজে যোগ দেবেন জুনিয়র চিকিত্‍সকরা!


একডালিয়া এভারগ্রিনের পুজোর সঙ্গে ওতপ্রোতভাবে জড়িত ছিলেন প্রয়াত তৃণমূল নেতা, মন্ত্রী সুব্রত মুখোপাধ্যায়। মুখ্যমন্ত্রী বলেন, 'এখানে আসলে অনেক স্মৃতি ভেসে আসে। আগেরবার আমি বলেছিলাম, আমার খারাপ লাগে, দুঃখ লাগে। হৃদয়ে খুব দুঃখ উপলদ্ধি করি, সুব্রতদা নেই, ভাবতে পারি না।  আমি এখনও মনে করি, তিনি আমাদের মধ্যেই আছেন'। 


মুখ্যমন্ত্রীর কথায়, 'প্রতিদিন পালা করে সকাল ৯টা সুব্রতদার বাড়িতে আমি আসতাম। ছাত্র রাজনীতির সেই দিনগুলি আমি নিশ্চয়ই ভুলব না। দিলখোলা মানুষ ছিলেন। এখানে আসলে একটা রিকোয়েস্ট করত. তোকে একবার স্ত্রোত্রটা বলতে হবে'। এরপরই বলেন, 'বলব কী, বললেই তো  আবার অনেকে ভুল ধরে।  আজকের দিনে আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স। আপনারা আমায় দেখবেন, আমার গলা শুনতে পাবেন। কিন্তু লোকটা আমি নই। এসব বেরিয়ে গিয়েছে'।


এদিকে দীর্ঘদিনের দাবি মেনে অবশেষে বাংলাকে 'ধ্রুপদী' ভাষার স্বীকৃতি দিয়েছে কেন্দ্র। মুখ্যমন্ত্রী বলেন, 'আমি খুশি যে বাংলাকে ধ্রপদী ভাষা হিসেবে কালকে প্রথম স্বীকৃতি দেওয়া হল। আমি দশ বছর ধরে লড়াই করছি। আমি দস্তা দস্তা রিসার্চ করা গবেষণাপত্র দিয়ে, সেন্ট্রালকে চিঠি দিয়েছিলাম, আজ যদি তামিলনাড়ু পাই, কেরল পাই.. বাংলা সারা পৃথিবীতে পঞ্চম বৃহত্তম ভাষা, এশিয়াতে দ্বিতীয় বৃহত্তম ভাষা। তাহলে আমাদেরটা কেন ধ্রপদী ভাষার স্বীকৃতি পাবে না। আমার নথিকে অস্বীকার করতে পারেনি। দীর্ঘক্ষণ বঞ্চিত থাকলেও, বাংলা তার সম্মান পেয়েছে। আমি খুশি'।


আরও পড়ুন:  Pankaj Dutta: সোনাগাছি মন্তব্যের জের, বেজায় ক্ষুব্ধ হাইকোর্ট! গ্রেফতারির পথে প্রাক্তন আইজি?



(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)