প্রবীর চক্রবর্তী: 'ফোরাম ফর দুর্গোৎসব'-এর (Forum For Durgatsab) তরফে রবিবার কলকাতার নেতাজি ইন্ডোরে অনুষ্ঠিত হল অভিনব এক রক্তদান শিবির। গোটা অনুষ্ঠান আলো করে ছিল কুমোরটুলির শিল্পী কৌশিক ঘোষের নির্মিত একটি সুসজ্জিত ফাইবারের দুর্গা প্রতিমা। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

জানা গিয়েছে, ২৫ কেজি ওজনের ওই প্রতিমা। আর কয়েকদিনের মধ্যেই সেটি পাড়ি দেবে সুদূর অস্ট্রেলিয়ার সিডনিতে। তৈরি করতে সময় লেগেছে ২০ থেকে ২৫ দিন। রবিবার সারাদিন ফোরামের অনুষ্ঠানে রাখা ছিল প্রতিমাটি। যার সৌন্দর্য দেখে মুগ্ধ রক্তদান শিবিরে আসা মানুষজন।


এবার বিশ্ব দরবারে প্রশংসিত হয়েছে বাংলার দুর্গা পুজো। UNESCO-র কালচারাল হেরিটেজ সম্মান পেয়েছে বাঙালির শ্রেষ্ঠ উৎসব। তাই এ বছর দুর্গাপুজো নিয়ে প্রত্যেকের মনেই একটা আলাদা উন্মাদনা রয়েছে। শিল্পী কৌশিক ঘোষের কথা, বাংলার উৎসব শ্রেষ্ঠত্বের সম্মান পাওয়ায় এবার দেশ-বিদেশে পুজোর সংখ্য়া বেড়েছে। তাই  আগেরবারের থেকে বেশি বেশি প্রতিমা বিদেশে পাড়ি দিচ্ছে। করোনার ভয়াল কোপে গত কয়েক বছরে অন্ধকার নেমে এসেছিল কুমোরটুলিতে। এবার বিশ্ব দরবারে পাওয়া অন্যন্য সম্মান পাওয়ায়, ঘুরে দাঁড়ানোর চেষ্টা করছে পটুয়া পাড়া।


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)