নিজস্ব প্রতিবেদন: কয়লাকাণ্ডে বড়সড় পদক্ষেপ নিল এনফোর্সমেন্ট ডিপার্টমেন্ট(ইডি)। ওই দুর্নীতিতে অভিযুক্ত অনুপ মাজি(লালা), বিকাশ মিশ্র ও বিনয় মিশ্রের মোট ৯.২৮ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করল ইডি। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কয়লাকাণ্ডে মানি ট্রেলের তদন্তে নেমে মোট ৯ কোটি ২৮ লাখ টাকারও সম্পত্তি নিজেদের হেফাজতে নিয়েছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। মূলত বিনয় মিশ্রর ক্ষেত্রে তদন্তে নেমে বিপুল সম্পত্তির হদিস পাওয়া গিয়েছে। ওইসব সম্পত্তির মধ্যে রয়েছে স্থাবর ও অস্থাবর সম্পত্তি। এছাড়াও আরও কোন কোন জায়গায় টাকা সাইফন করা হয়েছে তা খোঁজ নিয়ে দেখছে ইডি।


আরও পড়ুনKolkata Metro: সুখবর! দীর্ঘদিন বাদে কলকাতা মেট্রোয় ফিরছে টোকেনের ব্যবহার


উল্লেখ্য, এর আগে এপ্রিল মাসে কয়লাকাণ্ডে মূল অভিযুক্ত অনুপ মাজি ওরফে লালার ১৬৫ কোটি টাকার সম্পত্তি বাজেয়াপ্ত করেছিল ইডি। সূত্রের খবর ইস্পাত কারখানার ওই সম্পত্তি বাজেয়াপ্ত করেছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। কেন্দ্রীয় তদন্ত সংস্থা সূত্রে খবর, আসানসোল সন্নিহিত বিভিন্ন জায়গায় স্পঞ্জ আয়রনের কারখানা ছিল লালার। ইসিএলের কয়লা ওইসব কারখানাতেও ব্যবহার করা হত।


এদিকে, কয়লাকাণ্ডে অন্যতম অভিযুক্ত বিনয় মিশ্র এখন কেন্দ্রীয় তদন্ত সংস্থার ধরাছোঁয়ার বাইরে। সূত্রের খবর সে এখন ভানুয়াতুর নাগরিক। তাকে দেশে ফেরানোর চেষ্টা করছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। গত জুন মাসে আদালতকে বিনয় মিশ্র তার দেশে ফেরার শর্তও দিয়েছে। গত ২৩ জুন বিনয় মিশ্রর আইনজীবী অভিষেক মনু সিংভি জানান, বিনয় মিশ্র দেশে ফিরতে পারেন তবে কেন্দ্রীয় তদন্ত সংস্থাকে প্রতিশ্রুতি দিতে হবে যে তাকে গ্রেফতার করা হবে না। 


অন্যদিকে, গত ১৮ অক্টাবর বিনয় মিশ্রর বিরুদ্ধে জামিন অযোগ্য গ্রেফতারি পরোয়ানা জারি করেছে পাতিয়ালা হাউস কোর্ট। ইডির আবেদনের ভিত্তিতে ওই পরোয়ানা জারি করে আদালত। ওই মামলায় বিনয় মিশ্রর আইনজীবী আদালতে আদেবন করেন, বিনয় মিশ্র বিদেশি নাগরিক। তাই তার গ্রেফতারি পরোয়ানা যেন কলকাতার ঠিকানায় না পাঠানো হয়।  সেই আবেদন খারিজ করে কলকাতার ঠিকানাতেই পরোয়ানা পাঠায় আদালত।


প্রসঙ্গত, কয়লা পাচারের সঙ্গে গরু পাচারের সঙ্গে নাম জড়িয়েছে বিনয় মিশ্রর। পাশাপাশি নাম রয়েছে তার ভাই বিকাশ মিশ্রর। ওই মামলায় তাদের কিছু সম্পত্তি অ্যাটাচও করা হয়েছে। ওই মামলায় ইতিমধ্য়েই বিনয় মিশ্রর বিরুদ্ধে গ্রেফতারি পরোয়ানা জারি করেছে সিবিআই বিশেষ আদালত।


Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)