কমলাক্ষ ভট্টচার্য 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

পুলওয়ামা হামলার পর দেশজুড়ে নানাভাবে সেনার পাশে দাঁড়াচ্ছেন সাধারণ মানুষ। সন্ত্রাসের বিরুদ্ধে ক্ষোভ উগরে দিচ্ছেন মানুষ। এমন অস্থির সময়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রতিবাদেই থেমে থাকলেন না কয়েকজন ইঞ্জিনিয়ারিং পড়ুয়া, বরং নিজেরাই তুলে ফেলেছেন ৪০ লক্ষ টাকা। আর সেই টাকা পাঠানো হয়েছে প্রধানমন্ত্রীর ত্রাণ তহবিলে। যাতে শহিদ পরিবারের কাজে লাগে। এতেই শেষ নয়, শহিদ জওয়ানদের সন্তানদের শিক্ষার ব্যবস্থা করার সিদ্ধান্ত নিয়েছেন তাঁরা। 


নিউটাউনের ইউনিভার্সিটি অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড ম্যানেজমেন্টে শনিবার সকাল থেকে ছিল অন্য ছবি। শ্রেণিকক্ষেও উপস্থিতির হার কম। পড়ুয়া-শিক্ষক সবাই ব্যস্ত ছিলেন শহিদ স্মরণে ও অর্থ জোগাড়ে। এর পাশাপাশি আয়োজন করা হয়েছিল যুদ্ধবিরোধী প্রচার-প্রদর্শনীরও। সেখানে প্রযুক্তি-শিক্ষার্থীদের হাতে তৈরি দ্রোণ থেকে অ্যান্টি মাইন ডিভাইজ, রোবট প্রদর্শিত হয়েছে। 



আরও পড়ুন- পুলওয়ামা হামলার সময় কী করছিলেন মোদী? বেরিয়ে এল সত্যি


দ্বিতীয় বর্ষের ছাত্র সায়কের কথায়, “পুলওয়ামা হামলার পর সবার মধ্যেই আলোড়ন পড়েছে। বন্ধুরা মিলে ঠিক করলাম শুধু মোমবাতি মিছিল করে কিছু হবেনা। পরিবারগুলোর পাশে দাঁড়াতে হবে।” পড়ুয়াদের সিদ্ধান্তে পাশে দাঁড়িয়েছে কলেজ। অধিকর্তা সত্যজিত চক্রবর্তী বলে,“ছাত্রদের উদ্যোগ আমাদের গর্বিত করেছে। দু'দিনের মধ্যেই ৪০ লক্ষ টাকা জোগাড় হয়ে গেল। আমরা পুরো টাকাটাই প্রধানমন্ত্রীর জাতীয় ত্রাণ তহবিলে পাঠিয়ে দিয়েছি”।