নিজস্ব প্রতিবেদন : এ যেন ঠিক চোর-পুলিস খেলা। ক্রেতাদের কাছ থেকে নেওয়া হচ্ছে এক দাম। আর এনফোর্সমেন্ট ব্রাঞ্চ বাজারে পুলিস নিয়ে ঢুকলে তাঁদের সামনে বলা হচ্ছে আর এক অন্য দাম। গত কয়েকদিন কলকাতা ও শহরতলির বিভিন্ন বাজারে ঘুরে এমনটাই অভিজ্ঞতা টাস্কফোর্সের । তাই  নতুন সিদ্ধান্ত, এবার থেকে প্রতিদিনের সবজির দাম দোকানে বাধ্যতামূলকভাবে লিখে রাখতে হবে বিক্রেতাদের।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্লেট কিনে তার ওপর চক দিয়ে দিনের দাম দিনে লিখে রাখতে হবে। স্থানীয় থানার পুলিস প্রতিদিন সকালে এবং বিকেলে সেই দাম পর্যবেক্ষণ করবে। বেনিয়ম দেখলে সেই বিক্রেতাকে জরিমানা এমনকি গ্রেফতার ও করা হতে পারে।


আরও পড়ুন - স্বাস্থ্য পরীক্ষার জন্য ফের একবার বন্ধ রাখা হবে উল্টোডাঙা উড়ালপুল


আগামী ১৫ দিনের মধ্যে পেঁয়াজের দাম কমার সম্ভাবনা নেই বললেই চলে। কারন পেঁয়াজের জোগান নেই। তবে আশার কথা একটাই, মঙ্গলবার দিন নাসিকের পাইকারি বাজারে কেজি প্রতি পেঁয়াজের দাম ছিল ৮৫ টাকা। তা হাত ঘুরে শহরের বাজারে বিক্রি হচ্ছে একশো টাকায়। নাসিকের বাজারে আজ পেঁয়াজের দাম ৬০ টাকায় নেমে এসেছে। যদি স্থানীয় চাহিদা মিটিয়ে সেখানকার পেঁয়াজ এ রাজ্যে ঢোকে, তাহলে তা ৭০ বা ৭৫ টাকায় বিক্রি করা সম্ভব। অর্থাৎ দাম কিছুটা কমবে।


পাশাপাশি তার মধ্যেই যদি কর্নাটক ও রাজস্থান থেকে রাজ্য সরকার তার পূর্ব পরিকল্পনা মতো আড়াই লক্ষ টন পেঁয়াজ আমদানি করতে সক্ষম হয়, তাহলে সেই দাম আরও কমবে। তবে তা দিন ১৫-র আগে নয়। রাজ্য সরকারের সুফল বাংলা স্টলে বৃহস্পতিবার ৭৫ টাকা দিয়ে পেঁয়াজ কিনে তা ভর্তুকি দিয়ে ৫৯ টাকায় বিক্রি করছে। তবে সেই স্টকও ক্রমশঃ ফুরিয়ে আসছে। তাই আমদানি ছাড়া কোনও গতি নেই।