ওয়েব ডেস্ক: একাদশীর দিন প্রতিমা বিসর্জন নিয়ে রাজ্যের নির্দেশিকা বৃহস্পতিবার খারিজ করেছিল হাইকোর্ট। শুক্রবার অস্ত্র পুজোয় অনুমতি দিলেন বিচারপতি জয়মাল্য বাগচী। দিন কয়েক আগে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় জানিয়েছিলেন, দুর্গাপুজোয় অস্ত্র পুজো করা ‌যাবে না। মুখ্যমন্ত্রী ওই সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে হাইকোর্টে মামলা করে ফুলেশ্বরের শ্রী দুর্গা সেবাশ্রম নামে একটি সংস্থা। সেই মামলার রায়েই এই নির্দেশ দেন বিচারপতি বাগচী। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

মামলাকারীর দাবি ছিল, ৩২৬ বছর ধরে বলির আগে অস্ত্র পুজো করে আসছেন তাঁরা। সেই রীতি ভাঙা সম্ভব নয়। এখন অবশ্য পশুবলি হয় না। এই মামলায় রাজ্যের মত জানতে চেয়েছিল আদালত। রাজ্য সরকারের আইনজীবী জানান, অস্ত্র পুজো নিয়ে কোনও আপত্তি নেই। কিন্তু অস্ত্র মিছিল করা চলবে না। এরপরই বিচারপতি জয়মাল্য বাগচি নির্দেশ দেন, মণ্ডপে অস্ত্র পুজো করা ‌যাবে। তবে মণ্ডপের বাইরে অস্ত্র প্রদর্শনী করা ‌যাবে না। 


 রাজ্যের তিনশোটি জায়গায় অস্ত্র পুজো করার কথা আগেই ঘোষণা করেছিল বিশ্ব হিন্দু পরিষদ। সংস্থার মুখপাত্র সৌরিশ মুখোপাধ্যায় বলেন, "আমরা হাইকোর্টের রায়ে খুশি। অস্ত্র মিছিল করব বলে কখনও বলিনি। তিনশোটি পুজো মণ্ডপে অস্ত্র পুজোর কথাই বলেছিলাম।"


আরও পড়ুন, মহরমের তাজিয়া আর বিসর্জনের শোভাযাত্রা, রুট আলাদা করার নির্দেশ হাইকোর্টের