সুতপা সেন: রাজ্যে চাপ বাড়াচ্ছে কেন্দ্রীয় তদন্ত সংস্থা। এর মধ্যেই লোকসভা নির্বাচনের আগে বিরোধী ঐক্যের সলতে পাকাতে শুরু করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। সোমবার নবান্নে মমতা বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে সাক্ষাত করেন নীতীশ কুমার ও তেজস্বী যাদব। বিজেপি দুই নেতার সঙ্গে সাক্ষাতের পর লোকসভা নির্বাচনের আগে বিজেপি বিরোধী জোটে আপত্তি নেই বলেই জানিয়ে দিলেন মমতা বন্দ্যোপাধ্যায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-‘পশ্চিমবঙ্গ কেমন দেখতে উনি আগে দেখেননি', অভিষেক বন্দ্যোপাধ্যায়কে আক্রমণ সুকান্ত মজুমদারের


এদিন মমতা বলেন, আমি নীতীশজিকে বলেছি যদি আমরা এক হয়ে লড়তে পারি তাহলে বিজেপিকে হারানো সম্ভব। বহুত বড় হিরো হয়ে গেছে বিজেপি। আমরা তো চাই বিজেপিকে জিরো বানাতে। নীতীশজির সঙ্গে তেজস্বীজিও এসেছেন। বিহারে এঁরা একসঙ্গে কাজ করে বিজেপিকে একটা কড়া বার্তা দিয়েছেন। এঁদেরকে স্বাগত জানিয়েছি। উন্নয়নের ব্যাপারে কথা হয়েছে। রাজনীতিক কথাও হয়েছে। নীতীশজিকে অনুরোধ করেছি, জয়প্রকাশজির যে আন্দালোন হয়েছিল তা বিহার থেকেই হয়েছিল। আমাদের প্রথমে একসঙ্গে হতে হবে। আমি তো আগেই বসেছি, আমার কোনও আপত্তি নেই। আমরা চাই বিজেপি জিরো হয়ে যাক। মিডিয়ার সাহায্যে ন্যারেটিভ বানিয়ে বিজেপি অনেক বড় হিরো হয়ে গিয়েছে। শুধু মিথ্যে কথা বলে, গুন্ডাগিরি করে, ফেক ভিডিয়ো বানিয়ে ওরা টিকে রয়েছে। এভাবে চলতে পারে না। আমার ব্যক্তিগত ইগোর কোনও জায়গা নেই। আমি সবার সঙ্গে মিলেই কাজ করতে চাই। এটাই আমার বার্তা।  


নীতীশ কুমার বলেন, আগে থেকেই আমাদের মধ্যে সম্পর্ক ছিল। বেশকিছু দিন আমাদের সঙ্গে দেখা হয়নি।  তবে ফোনে তো কথা হতোই। মমতা নেতৃত্বে বাংলার অনেক  উন্নতি হয়েছে। চোখের সামনেই তা দেখা যাচ্ছে। ওঁর সঙ্গে আজ যে কথা হলে তা মূল কথা হল আগামী লোকসভা নির্বাচনে বিরোধীদের এসসঙ্গে হতে হবে। নিজেদের মধ্যে কথা বলে এগোতে হবে। যাদের উদ্দেশ্য শাসন করা তারা তাদের কাজই হচ্ছে প্রচার করা। উন্নয়নের কোনও ইচ্ছে তাদের নেই। আমাদের সতর্ক হয়ে এগোতে হবে।


গত বিধানসভা নির্বাচনে বিহারে অল্পের জন্য বিজেপিকে ধাক্কা দিতে পারেনি আরজেডি। তেজস্বী যাদবের সেই সাফল্যের পথে কাঁটা হয়ে কংগ্রেস ও মিম। বিজেপি শিবিরে ঝুঁকেও এখন বিজেপির চক্ষুশূল হয়ে গিয়েছেন নীতীশ কুমার। ফলে এবার বিজেপি বিরোধী শিবিরে পা মিলিয়েছেন নীতীশও। তেজস্বী যাদবকে সঙ্গে এনে মমতার সহ্গে বৈঠক শেষে সেই বার্তাই দিলেন নীতীশ। একজোট হয়েই বিজেপি পরাস্ত করতে হবে। উদ্দেশ্য স্পষ্ট হলেই কোনও সমস্যা হবে না।


গত লোকসভা নির্বাচনেও বিরোধী ঐক্যের একটা চেষ্টা হয়েছিল। কিন্তু এবার তৃণমূলের সঙ্গে কংগ্রেসের যে সম্পক তাতে মমতা-নীতীশদের বিজেপি বিরোধী শিবিরে কি থাকবে কংগ্রেস? এই বিষয়টিও আজ স্পষ্ট করেন দেন মমতা বন্দ্যোপাধ্যায়। তিনি বলেনস ভিসন ও মিশন ঠিক থাকলে অসুবিধে হওয়ার কোনও কথা নয়। আগে বিরোধী রাজনৈতিক দলগুলিকে একজোট হবে।


এদিকে, আজই নীতীশ কুমার চলে যাচ্ছেন উত্তরপ্রদেশে। সেখানে তিনি অখিলেশ যাদবের সঙ্গে কথা বলবেন। ইতিমধ্যেই তিনি আপ ও কংগ্রেসের সঙ্গে কথা বলেছেন। অর্থাত্ লোকসভা, নির্বাচনের এক বৎ আগেই জোট বাঁধার প্রক্রিয়া শুরু হয়ে গিয়েছে। প্রাথমিকভাবে আলাপ আলোচনা করে পরে সবাইকে সঙ্গে নিয়ে বৈঠক হবে। এমনটাই শোনা যাচ্ছে।


 


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)