নিজস্ব প্রতিবেদন: লাফিং গ্যাসের কথা শুনেছেন সকলেই। তবে তা দিয়ে যে যন্ত্রণাহীন প্রসবও সম্ভব একথা কি জানতেন কেউ? হ্যাঁ, এমনই ঘটনা ঘটিয়েছেন কলকাতা মেডিক্যাল কলেজ হাসপাতালের চিকিৎসকরা। কলকাতা মেডিক্যাল কলেজে এখনও পর্যন্ত এই লাফিং গ্যাস ব্যবহার করে ২৫ জন মা কোনও প্রসব যন্ত্রণা ছাড়াই সন্তানের জন্ম দিয়েছেন। আর এহেন পদক্ষেপ রাজ্যে প্রথম বলেই জানাচ্ছেন হাসপাতাল কর্তৃপক্ষ।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


প্রসূতি বিভাগের বিভাগীয় প্রধান পার্থ মুখোপাধ্যায়ের নেতৃত্বে বছরখানেক ধরেই চলছিল এর পরীক্ষামূলক প্রস্তুতি। স্বাস্থ্য ভবনের অনুমতি চেয়ে আবেদনও পাঠায় কলকাতা মেডিকেল কলেজ হাসপাতাল। এরপর সবুজ সংকেত মিলতেই ধাপে ধাপে এগোতে থাকে হাসপাতাল কর্তৃপক্ষ। বিশেষজ্ঞ চিকিৎসকদের নিয়ে চলে দীর্ঘ সেমিনার, আলোচনাচক্র, ওয়ার্কশপও। 


আরও পড়ুন: ফের ব্যস্ত সময়ে লাইনে ঝাঁপ যুবকের! ব্যাহত মেট্রো চলাচল


এ বিষয়ে পার্থ মুখোপাধ্যায় জানিয়েছেন, " লাফিং গ্যাস এবং অক্সিজেন সমপরিমাণে মিশিয়ে একটি গ্যাস তৈরি হয়, যা এনটোনক্স নামে পরিচিত। প্রসব যন্ত্রণা শুরু হওয়ার সময় আমরা মা-এর মুখে একটি মাস্ক লাগিয়ে এই গ্যাস পরিমাণমতো দিতে থাকি। এতে প্রসূতির প্রসব যন্ত্রণা কমতে থাকে। যন্ত্রণাহীন নর্মাল ডেলিভারি করা যায় মায়ের। এই পদ্ধতিতে প্রসূতি বা সদ্যোজাতের কোনও রকম ক্ষতি হয় না। কোনও পার্শ্ব প্রতিক্রিয়া নেই।" পাশাপাশি তিনি জানিয়েছেন, একমাসে এখনও পর্যন্ত ২৫ জন প্রসূতিকে এই গ্যাস প্রয়োগ করে সফল ও যন্ত্রণাহীন প্রসব ঘটাটে সক্ষম হয়েছে কলকাতা মেডিক্যাল কলেজ।