নিজস্ব প্রতিবেদন: কীভাবে হবে মাধ্যমিক ও উচ্চমাধ্যমিকের মূল্যায়ন? শুক্রবার সাংবাদিক সম্মেলন করে তা ঘোষণা করল মধ্যশিক্ষা পর্ষদ এবং উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। এদিন পর্যদের সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানান, মাধ্যমিকের মূল্যায়ন হবে ৫০-৫০ ফর্মুলায়।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

২০২১-সালের মাধ্যমিক পরীক্ষার মূল্যায়ন হবে, নবম শ্রেণি ফলাফলের ৫০ শতাংশ এবং দশম শ্রেণির অ্যাসেসমেন্ট টেস্টের নম্বরের ৫০ শতাংশ যোগ করে। কোনও পরীক্ষার্থী এই মূল্যায়নে সন্তুষ্ট না হলে, পরিস্থিতি স্বাভাবিক হলে সে পরীক্ষায় বসার সুযোগ পাবে।  


আরও পড়ুন: বিচারপতি পক্ষপাতদুষ্ট, নন্দীগ্রাম-মামলা অন্য বেঞ্চে সরানোর আর্জি মমতার আইনজীবীর


আরও পড়ুন: BJP-র পক্ষে বহু মামলা লড়েছেন কৌশিক চন্দ, 'কাকতালীয়!' ফের প্রশ্ন Derek-এর


একই ভাবে সংসদের সভাপতি মহুয়া দাস জানান, উচ্চমাধ্যমিকের মূল্যায়ন হবে ২০১৯ সালের মাধ্যমিক পরীক্ষায় সবচেয়ে বেশি নম্বর পাওয়া চারটি বিষয়ের ৪০ শতাংশ নম্বর, এর সঙ্গে যোগ হবে ২০২০ সালের একাদশ শ্রেণির লিখিত পরীক্ষার ৬০ শতাংশ নম্বর এবং দ্বাদশ শ্রেণির প্র্যাক্টিক্যাল পরীক্ষার নম্বর। এক্ষেত্রেও কোনও পরীক্ষার্থী সন্তুষ্ট না হলে, পরিস্থিতি স্বাভাবিক হলে, তিনিও পরীক্ষায় বসার সুযোগ পাবেন।  


(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)