বিচারপতি পক্ষপাতদুষ্ট, নন্দীগ্রাম-মামলা অন্য বেঞ্চে সরানোর আর্জি মমতার আইনজীবীর

পক্ষপাত এড়ানোর জন্য মামলাটি অন্য বেঞ্চে পাঠানো হোক, আর্জি মমতার আইনজীবীর। 

Updated By: Jun 18, 2021, 03:59 PM IST
বিচারপতি পক্ষপাতদুষ্ট, নন্দীগ্রাম-মামলা অন্য বেঞ্চে সরানোর আর্জি মমতার আইনজীবীর

নিজস্ব প্রতিবেদন: বিচারপতি কৌশিক চন্দের এজলাস থেকে মামলা অন্যত্র সরানোর জন্য কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতিকে আর্জি করলেন মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) আইনজীবী। নন্দীগ্রামের রায়কে চ্যালেঞ্জ করে মামলা করেছেন তৃণমূল নেত্রী। ওই মামলায় বিচারপতি কৌশিক চন্দের নিরপেক্ষতা নিয়ে ইতিমধ্যেই প্রশ্ন তুলেছে তৃণমূল। দিলীপ ঘোষের সঙ্গে কৌশক চন্দকে একটি অনুষ্ঠানে দেখা গিয়েছে বলে ছবিও প্রকাশ করেন দলের জাতীয় মুখপাত্র ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)।       

মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) তরফে প্রধান বিচারপতির কাছে তাঁর আইনজীবী আবেদনে জানান,'২০২১ সালের এপ্রিলে কৌশিক চন্দকে স্থায়ী বিচারপতি করার জন্য চিঠি দেন কলকাতা হাইকোর্টের প্রধান বিচারপতি। তখন আপত্তি তোলেন মুখ্যমন্ত্রী। এর পাশাপাশি ওই বিচারপতি বিজেপির সক্রিয় সদস্য। অতএব তিনি পক্ষপাতদুষ্ট। পরিশেষে অনুরোধ করছি, পক্ষপাত এড়ানোর জন্য মামলাটি অন্য বেঞ্চে পাঠানো হোক।'     

শুক্রবার বিচারপতি কৌশিক চন্দের এজলাসে ওঠে নন্দীগ্রাম মামলা। বিচারপতি কৌশিক চন্দ জানান, জনপ্রতিনিধি আইন অনুযায়ী নির্বাচনী আর্জিতে মামলাকারীকে আদালতে উপস্থিত থাকতে হয়। মুখ্যমন্ত্রী হাজির থাকতে পারেন কি না তা জানতে চান বিচারপতি। মুখ্যমন্ত্রীর আইনজীবী বলেন,''আইনে যা সংস্থান আছে তা মেনে চলব।'' আগামী বৃহস্পতিবার মামলার পরবর্তী শুনানি। এর মধ্যেই বিচারপতি কৌশিক চন্দের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলতে শুরু করে তৃণমূল শিবির। বিজেপির একটি অনুষ্ঠানে দিলীপ ঘোষের সঙ্গে কৌশিক চন্দের দুটি ছবি টুইট করেন ডেরেক ও'ব্রায়েন (Derek O'Brien)। এর পাশাপাশি আরও একটি টুইটে তিনি দাবি করেন, ১০টি মামলায় বিজেপির হয়ে কলকাতা হাইকোর্টে সওয়াল করেছেন আইনজীবী কৌশিক চন্দ।

 

কৌশিক চন্দের নিরপেক্ষতা নিয়ে প্রশ্ন তুলে এ দিন হাইকোর্টে বিক্ষোভ দেখান আইনজীবীদের একাংশ। বিক্ষোভকারীদের মুখে ছিল কালো মাস্ক। হাতের পোস্টারে লেখা,'বিচারব্যবস্থার সঙ্গে রাজনীতি করবেন না'।

আরও পড়ুন- ''দিলীপের মঞ্চে ইনি কে?'' নন্দীগ্রাম গণনা মামলায় বিচারপতির এজলাস নিয়ে প্রশ্ন Derek-এর

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)
 

            

.