জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: নামেই সুবিধা এক্সপ্রেস। ভাড়ার বহর জানলে মাথা খারাপ হওয়ার জোগাড়। উত্সবের মরশুমে ওই ট্রেনের ভাড়া প্রায় বিমানের মতো। এনিয়ে এবার সোশ্যাল মিডিয়ায় তীব্র ক্ষোভ প্রকাশ করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। মুখ্যমন্ত্রীর দাবি, ভাড়া কমাতে হবে। জরুরি পরিস্থিতিতে মানুষ যাবে কোথায়?


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন-রেলভাড়া প্লেনভাড়ার সমান! দেখুন, ফেয়ার-সিস্টেম কীভাবে গোপনে বিপুল টাকা নিয়ে নিচ্ছে...


দেশের দুটি রুটে চলে এই সুবিধা এক্সপ্রেস। একটি হল পটনা থেকে মুম্বই এবং অন্যটি হল জয়পুর থেকে যশবন্তপুর। চাহিদা অনুয়ায়ী এই ট্রেনের টিকিটের দাম বাড়তে থাকে। সর্বোচ্চ ভাড়া হতে পারে বেস ফেয়ারের ৩০০ শতাংশ বেশি।  এই ট্রেনে ওয়েটিং লিস্ট নেই। কনফার্ম ও আরএসি ক্য়াটিগোরির টিকিটই দেওয়া হয়। এবার উত্সবের মরশুমে ভাড়া বেড়েছে অস্বাভাবিকভাবে। এখনম উত্সব শেষ শেষ। তার পরেও এই ট্রেনের টিকিটের দাম আকাশ ছোঁয়া। এমনকি বিমানের ভাড়াকেও ছাপিয়ে গিয়েছে।


পটনা-মুম্বই রুটে এখন সুবিধা এক্সপ্রেসে ভাড়া ৯ হাজার ৩৩৫ টাকা। অন্যদিকে, জয়পুর-যশবন্তপুর রুটে আজ ও কালকের মধ্যে টিকিট কাটলে দিতে হবে ১১ হাজার টাকারও বেশি। এনিয়ে আজ মমতা বন্দ্যোপাধ্যায় তাঁর এক্স হ্যান্ডেলে লিখেছেন, ট্রেনে টিকিটের দাম যেভাবে বাড়ছে তা দেখে অবাক হচ্ছি। এমনকি সুবিধা এক্সপ্রেসে ভাড়া কখনও কখনও বিমানের থেকে বেশি। আপাতকালীন পরিস্থিতিতে সাধারণ মানুষ কী করবে?


মমতা আরও লিখেছেন, টিকিটের দাম বৃদ্ধিতে লাগাম টানতেই হবে।  জরুরি পরিস্থিতিতে সাধারণ মানুষ যাবে কোথায়? ভাড়া বাড়ানোর থেকে রেলের নিরাপত্তার উপরে জোর দিতে হবে। আমি যখন রেলমন্ত্রী ছিলাম সেইসময় অ্যান্টি কোলিসন ডিভাইস বসিয়েছিলাম। দুর্ঘটনা এড়াতে অন্যান্য অনেক যন্ত্রপাতি বসিয়েছিলাম। জনবিরোধী ভাড়া বাড়ানো নীতি থেকে সরে এসে দুর্ঘটনা এড়াতে যন্ত্রপাতি কেন ব্যবহার করা হচ্ছে না?


(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)