নিজস্ব প্রতিবেদন : ব্যাঙ্ক সংযুক্তিকরণের বিরুদ্ধে প্রধানমন্ত্রী মোদীকে চিঠি দিচ্ছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। কলকাতায় হেড অফিস এমন দুটো ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্তে ক্ষুব্ধ মুখ্যমন্ত্রী। আপত্তি জানিয়ে আজই তিনি চিঠি লিখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING


কলকাতায় হেড অফিস রয়েছে এমন দুটো ব্যাঙ্ক হল ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়া ও এলাহাবাদ ব্যাঙ্ক। এই দুটো ব্যাঙ্কেই সংযুক্তিকরণ ঘটানো হয়েছে। এলাহাবাদের ব্যাঙ্কের সঙ্গে যুক্ত করা হয়েছে ইন্ডিয়ান ব্যাঙ্ক। অন্যদিকে সংযুক্ত করা হচ্ছে পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ওরিয়েন্টাল ব্যাঙ্ক অফ কমার্স ও ইউনাইটেড ব্যাঙ্ক অফ ইন্ডিয়াকে।


মুখ্যমন্ত্রীর অভিযোগ, এই দুটো ব্যাঙ্কের সংযুক্তিকরণের সিদ্ধান্ত নেওয়ার আগে রাজ্য সরকারের সঙ্গে কোনও আলোচনা করেনি কেন্দ্র। আলোচনা করেনি সংশ্লিষ্ট ব্যাঙ্কের ম্যানেজমেন্টের সঙ্গেও। যুক্তরাষ্ট্রীয় কাঠামোতে এমনটা করা যায় না বলে দাবি করেছেন তিনি।



আরও পড়ুন, বিধানসভায় মারামারি! শুভেন্দুর দিকে তেড়ে গেলেন কংগ্রেস বিধায়ক, ওয়েলে নামলেন মুখ্যমন্ত্রী


প্রধানমন্ত্রীকে লেখা চিঠিতে মুখ্যমন্ত্রী আশঙ্কা প্রকাশ করেছেন, এরফলে প্রচুর লোককে বাধ্যতামূলকভাবে স্বেচ্ছাবসর নিতে হতে পারে। ব্যাঙ্কগুলোর ব্রাঞ্চ বন্ধ করে দেওয়া হতে পারে বলেও আশঙ্কা প্রকাশ করেছেন তিনি। একইসঙ্গে মুখ্যমন্ত্রীর বক্তব্য, এই দুই ব্যাঙ্কের শাখা কমে গেলে ক্ষুদ্র ও মাঝারি শিল্প, স্বনির্ভর গোষ্ঠী, কিষাণ ক্রেডিট কার্ড প্রভৃতি ক্ষেত্রে সমস্যা তৈরি হতে পারে। ওই দুটি ব্যাঙ্কের উপরে অনেকটাই নির্ভরশীল বাংলার মানুষ।


আরবিআই-এর আইন অবশ্য বলছে, ব্যাঙ্ক সংযুক্তিকরণের সিদ্ধান্ত নেওয়ার ক্ষেত্রে রাজ্য সরকারের সঙ্গে আলোচনার দরকার নেই। এটি আরবিআই ও অর্থমন্ত্রকের সিদ্ধান্ত।