প্রবীর চক্রবর্তী: বৃহস্পতিবার কালীঘাটে দলের একাধিক শীর্ষ নেতা ও সাংগঠনিক নেতৃত্বের সাথে বৈঠকে বসছেন তৃণমূল কংগ্রেস চেয়ারপার্সন মমতা বন্দ্যোপাধ্যায়। পঞ্চায়েত নির্বাচনের আবহের মধ্যেই এই বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে সাগরদিঘি উপনির্বাচনে পরাজয়। সঙ্গে দুর্নীতিকান্ডে দলের একাধিক নেতার নাম জড়ানো। এর পাশাপাশি ২০২৪ লোকসভা ভোটের আগে জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে বিজেপি বিরোধিতায় তৃণমূল কংগ্রেসের ভূমিকা সংসদে ও দেশে ঠিক কী হতে চলেছে সেই বার্তা আগামীকাল দেবেন মমতা বন্দ্যোপাধ্যায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

কী কী বিষয় উঠে আসতে পারে বৈঠকে?


১) সাগরদিঘি উপনির্বাচনের হারের পর্যালোচনা শুরু হয়েছে। তার পরিপ্রেক্ষিতে অতিরিক্ত আত্মবিশ্বাস দলের ক্ষতি করছে বলেই মনে করা হচ্ছে। তাই লাগাতার মানুষের কাছে পরিষেবা ও রাজনৈতিক ভাবে তৃণমূল কংগ্রেস দল রয়েছে তা বোঝানোর কথা বলা হবে।


২) সংখ্যালঘু এলাকায় ভোটের ফল খারাপ হওয়া নিয়ে রাজনৈতিক মহলে জোর চর্চা। এটা দেখার জন্য ইতিমধ্যেই একাধিক দলের সংখ্যালঘু মুখকে দায়িত্ব দেওয়া হয়েছে। আগামীকাল পঞ্চায়েতের কাজেও একাধিক সংখ্যালঘু নেতাকে সামনের সারিতে দেখা যেতে পারে।


৩) পঞ্চায়েত ভোট নিয়ে কড়া হচ্ছে দল। প্রার্থী বাছাইয়ে দলের সিদ্ধান্ত চুড়ান্ত তা জানিয়ে দেওয়া হবে আরও একবার। পুরানো কারা ভোটে লড়ার সুযোগ পাবেন সেক্ষেত্রে মাপকাঠি হবে তাদের পারফরম্যান্স বিগত ভোটে ও ওই পঞ্চায়েতের কাজে।


৪) পঞ্চায়েত ভোটে দল কোনও অশান্তি মেনে নেবে না৷ অতীত থেকে শিক্ষা নিয়ে প্রশাসন যে এবার কঠোর ভূমিকা পালন করবে তা আরও একবার মনে করিয়ে দেওয়া হবে।


৫) দুর্নীতি প্রশ্নে দলের অবস্থান জিরো টলারেন্স। যে বা যারা এই কাজে যুক্ত থাকবেন দল তাদের পাশে থাকবে না। 


৬) দিদির সুরক্ষা কবচ কর্মসূচী থেকে মানুষের চাহিদা কি তা জেনেছে দল। একই সাথে কোথায় কোথায় সমস্যা তাও জেনেছে দল। এই অবস্থায় সেই কাজ শেষ করতে এখন থেকেই ঝাঁপাবে দল। দলের কেউ তাতে বাধা দিলে কড়া শাস্তির নিদান। 


৭) এছাড়া একাধিক প্রচার মূলক কর্মসূচীর বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হতে পারে।


৮) জাতীয় রাজনীতির প্রেক্ষাপটে বিজেপি বিরোধিতায় সরব হবে তৃণমূল। তবে সংসদের ভিতরে ও বাইরে সাধারণ মানুষের অসুবিধাকে তুলে ধরতে চায় শাসকদল। 


৯) কংগ্রেস নিয়ে ছুৎমার্গ না থাকলেও, সাগরদিঘির 'অশুভ' জোটকে প্রচারে রাখতে চায় বাংলার শাসক দল। সেক্ষেত্রে নিজ নিজ শক্তিশালী জায়গায় ফর্মূলায় জোর।


১০) গোয়া, ত্রিপুরা, মেঘালয়ের মতো রাজ্যে ভালো ফল না হলেও সংগঠনের কাজ থেকে পিছিয়ে আসবে না তৃণমূল কংগ্রেস। 


সর্বোপরি পঞ্চায়েত ভোটকে অ্যাসিড টেস্ট ধরে নিয়ে লাগাতার মানুষের সমস্যাকে ইস্যু করে রাস্তায় নামার প্রস্তুতি নেওয়া হতে পারে এই বৈঠক থেকে।


প্রসঙ্গত, আগামিকাল বাংলায় আসছেন অখিলেশ যাদব। অখিলেশ যাদবের সঙ্গেও বৈঠক রয়েছে মমতা বন্দ্যোপাধ্য়ায়ের।



আরও পড়ুন, Drug Racket Busted by STF: ছাগল ব্যবসার আড়ালে মাদকের কারবার, বিধাননগরে গ্রেফতার দম্পতি; উদ্ধার কোটি টাকার মাদক


(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)