নিজস্ব প্রতিবেদন: পশ্চিমবঙ্গের নাম বদলের প্রস্তাব খারিজ করে দিয়েছে স্বরাষ্ট্রমন্ত্রক। বাংলার মানুষের ভাবাবেগের কথা মাথায় রেখে আরও একবার প্রস্তাব বিবেচনার আবেদন করলেন মমতা বন্দ্যোপাধ্যায়। 


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

স্বরাষ্ট্রমন্ত্রককে পাঠানো চিঠিতে মমতা লিখেছেন, গত বছরের ২১ অগাস্ট কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিবকে পশ্চিমবঙ্গের নাম বাংলা, হিন্দি ও ইংরেজিতে 'বাংলা' রাখার প্রস্তাবের ব্যাপারে অবগত করেছিলেন মুখ্যসচিব। সরকারের সমস্ত রকম উপদেশই গ্রহণ করেছে রাজ্য সরকার।



মমতার আবেদন, আরও একবার অনুরোধ করছি, পশ্চিমবঙ্গের মানুষের ইচ্ছার মর্যাদা দিক কেন্দ্রীয় সরকার। রাজ্যের নামবদলের প্রস্তাব পাশ হয়েছিল বিধানসভায়। নামবদল  রাজ্যের ইতিহাস, সংস্কৃতি ও পরিচিতির সঙ্গে সাযুজ্য রেখে করা হয়েছে। এতে প্রতিফলিত হবে রাজ্যবাসীর আকাঙ্ক্ষা। সংসদের চলতি অধিবেশনেই নাম বদলের প্রস্তাবে অনুমোদন দেওয়া হোক। 



এদিন সংসদে প্রশ্নোত্তর পর্বের সময় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রায় স্পষ্ট করে দিয়েছেন, রাজ্যের নাম বদলে 'বাংলা' করার প্রস্তাবে সিলমোহর দিচ্ছে না কেন্দ্র। 


২০১৬-র অক্টোবরে রাজ্যের নাম বদল করার প্রস্তাব গৃহীত হয় বিধানসভায়। সর্বদলমত নির্বিশেষে রাজ্যের 'পশ্চিমবঙ্গ' নাম বদলে নতুন নাম রাখার বিষয়ে সম্মতি জানায়। বাংলা, ইংরেজি ও হিন্দি ৩টি ভাষায় ৩টি নাম বাছা হয়- বঙ্গ, বেঙ্গল ও বঙ্গাল। কিন্তু রাজ্যের সেই প্রস্তাব ফিরিয়ে দেয় কেন্দ্র। পৃথক পৃথক নাম নয়। ৩টি ভাষাতেই এক নাম হতে হবে বলে রাজ্যকে জানায় কেন্দ্র। এরপরই রাজ্য সরকার রাজ্যের নাম ৩ ভাষাতেই 'বাংলা' রাখার সিদ্ধান্ত নেয়।


আরও পড়ুন- তৃণমূলের ২১ জুলাইয়ের পাল্টা বিজেপির, রাজ্যে শহিদ স্মরণে জোড়া সভা