প্রবীর চক্রবর্তী: পুজোর মুখে রাজ্যে ফের ডেঙ্গির হানা! পরিস্থিতি মোকাবিলায় তৎপর প্রশাসন। কীভাবে? মুখ্যমন্ত্রীর নির্দেশে জেলাশাসক, স্বাস্থ্য় আধিকারিক-সহ প্রশাসনিক কর্তাদের সঙ্গে বৈঠক করলেন স্বরাষ্ট্রসচিব। স্রেফ দ্রুত পদক্ষেপের নির্দেশ নয়, জেলায় জেলায় পরিস্থিতি পর্যালোচনার জন্য় টিম গঠন করল নবান্ন।


COMMERCIAL BREAK
SCROLL TO CONTINUE READING

আরও পড়ুন: Aadhaar Fraud: আধারের তথ্য হাতিয়ে ব্যাঙ্ক জালিয়াতি, প্রতারণা রুখতে নির্দেশিকা জারি কলকাতা পুলিসের


কলকাতায় ডেঙ্গিতে আক্রান্ত হয়ে এখনও পর্যন্ত মৃত ২। প্রাণ গিয়েছে এক চিকিৎসকেরও। মৃতের নাম দেবদ্যুতি চট্টোপাধ্যায়। ঢাকুরিয়ার শহিদ নগরের বাসিন্দা ছিলেন বছর আঠাশের ওই তরুণ। কলকাতা মেডিক্যাল কলেজের রিজিয়োনাল ইনস্টিটিউট অফ অপথ্যালমোলজিতে কর্মরত ছিলেন  দেবদ্যুতি। শুক্রবার ভোরে কলকাতার একটি বেসরকারি হাসপাতালে মৃত্যু হয় তাঁর। ডেঙ্গি প্রাণ কেড়েছে যাদবপুরের বিশ্ববিদ্য়ালয়ের এক পড়ুয়ারও। 


এদিকে মুখ্যমন্ত্রী এখন স্পেনে। সঙ্গে মুখ্যসচিবও। এদিন ডেঙ্গি মোকাবিলায় নবান্নে বৈঠক করেন রাজ্য়ের স্বরাষ্ট্রসচিব। তিনি বলেন, 'উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, নদিয়া, মুর্শিদাবাদ, মালদহ, দক্ষিণ ২৪ পরগনায় ডেঙ্গি প্রকোপ বেশি। জল যাতে না জমে এবং এলাকা পরিষ্কার-পরিচ্ছন্ন রাখার দিকে নজর দিতে বলেছি'। সঙ্গে পরামর্শ, ডেঙ্গি হলে শুধুমাত্র প্য়ারাসিটামল খান। পেন কিলার খাবেন না। কো-মর্ডিবিটি থাকলে রোগীকে হাসপাতালে ভর্তি করুন'।


এর আগে, চলতি বছরে বর্ষা শুরুতে ডেঙ্গির বাড়বাড়ন্তে উদ্বেগ বেড়েছিল প্রশাসনের। পরিস্থিতি মোকাবিলায় ২৪ ঘণ্টা ফিভার ক্লিনিক চালু, হাসপাতালে পর্যাপ্ত বেড-প্লেটলেটের ব্যবস্থা ও রোগীদের ঠিকানা নথিভুক্ত করা-সহ একগুচ্ছ নির্দেশিকা জারি করেছিল স্বাস্থ্য দফতর।


আরও পড়ুন: Kolkata News: কেষ্টপুর খালে ঝাঁপ দিয়ে নিখোঁজ! ১৯ ঘণ্টা পর উদ্ধার যুবকের দেহ....



(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)